ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘রাজনৈতিক সংকট সমাধানে প্রয়োজন সংলাপ’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০২৩
‘রাজনৈতিক সংকট সমাধানে প্রয়োজন সংলাপ’

বরিশাল: বরিশালে সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সম্পাদক বদিউল আলম মজুমদার বলেছেন, দেশের অধিকাংশ মানুষ চান, রাজনৈতিক দলগুলো মধ্যে শর্তহীন সংলাপ হোক। দলীয় সরকার বনাম তত্ত্বাবধায়ক সরকার, এটা সংলাপের মধ্য দিয়ে ঠিক করা হোক।

দেশের রাজনীতিতে চলমান সংকট সমাধানে সংঘাতের বদলে সংলাপ প্রয়োজন। তবে সেই সংলাপ হতে হবে শর্তহীন। রাজনৈতিক দলগুলো সংলাপে বসার আগেই শর্ত দিলে সেই সংলাপ ফলপ্রসূ হবে না।

শুক্রবার (২৯ সেপ্টেম্বর) দুপুরে বরিশাল নগরের সদর রোডের বিডিএস মিলনায়তনে সুজন আয়োজিত ‘রাজনৈতিক দলগুলোর মধ্যে সংলাপ ও সমঝোতার লক্ষ্যে বরিশাল বিভাগীয় কর্মশালায়’ সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

উন্নয়ন সংস্থা ‘হি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশ’ এই সংলাপের আয়োজন করে। এই সংলাপে রাজনৈতিক, সামাজিক ও পেশাজীবী সংগঠনের নেতাকর্মীসহ সাধারণ নাগরিক উপস্থিত ছিলেন।

বদিউল আলম মজুমদার আরও বলেন, বাংলাদেশ জনযুদ্ধের মধ্য দিয়ে সৃষ্টি হয়েছিল। বঙ্গবন্ধুর ডাকে মানুষ মহান মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিলেন, রক্ত দিয়েছিলেন। আপামর জনগণের রক্ত, জীবন, আত্মত্যাগের বিনিময়ে এই দেশ স্বাধীনতা অর্জন করেছে। কিন্তু দুর্ভাগ্য, রাজনৈতিক দলগুলো রাষ্ট্র পরিচালনা করতে চায় নিজেদের মতো। সংলাপের মাধ্যমে সমাধান আসুক। আমরা কেউই সংঘাত চাই না, চাই শান্তিপূর্ণ রাজনৈতিক সহাবস্থান।

মতবিনিময় সভায় অংশ নেওয়া অন্যান্য প্রতিনিধিরা বলেন. রাজনৈতিক দলগুলোর মধ্যে সংলাপ প্রয়োজন। তবে সেই সংলাপ শুধু নির্বাচন কেন্দ্রিক হলে সংকটের স্থায়ী সমাধান হবে না। আগামী নির্বাচনেও একই সমস্যার উদ্ভব হবে।

দেশের নির্বাচন নিয়ে মার্কিন রাষ্ট্রের হস্তক্ষেপের সমালোচনা করে বক্তারা বলেন, আমাদের দেশের রাজনৈতিক নেতারাই এর জন্য দায়ী। বক্তারা ক্ষোভ প্রকাশ করে বলেন, দেশে যে রাজনৈতিক অস্থিরতা চলছে, এটা মূলত বড় দুইটি রাজনৈতিক দলের ক্ষমতার লড়াই। একটি দল চায় ক্ষমতা ধরে রাখতে, আরেকটি দল ক্ষমতায় যাওয়ার জন্য মরিয়া।

বদিউল আলম মজুমদারের সভাপতিত্বে অনুষ্ঠান সঞ্চালনা করেন সুজনের কেন্দ্রীয় সমন্বয়কারী দিলিপ কুমার সরকার। সেখানে অন্যান্যদের মধ্যে বক্তৃতা দেন, বরিশাল জেলা ওয়ার্কার্স পার্টির সভাপতি নজরুল হক, জাসদের (ইনু) জেলা সভাপতি আবদুল হাই, জাতীয় পার্টির জেলা সভাপতি মহসিন উল ইসলাম, গণফোরামের জেলা সভাপতি হিরণ কুমার দাস, বীর মুক্তিযোদ্ধা মজিউদ্দীন মানিক বীরপ্রতীক, নারী নেত্রী তাজিনা হোসেন মজুমদার, বরিশাল সিটি করপোরেশনের সংরক্ষিত নারী কাউন্সিলর কহিনুর বেগম, ঝালকাঠি জেলা বিএনপির সদস্য মিজানুর রহমান, বরিশাল জেলা সুজনের সভাপতি অধ্যাপক গাজী জাহিদ হোসেন, দি হাঙ্গার প্রকল্পের বরিশাল বিভাগীয় সমন্বয়কারী মেহের আফরোজ প্রমুখ। কর্মশালায় রাজনৈতিক দলগুলোর মধ্যে সংলাপ ও সমঝোতার লক্ষ্যে ১৫ দফা প্রস্তাবিত জাতীয় সনদ তুলে ধরা হয়।

বাংলাদেশ সময়: ০৮৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০২৩
এমএস/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।