ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বোয়ালমারীতে ঐতিহ্যবাহী ভেলাবাইচ 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট     | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২৩
বোয়ালমারীতে ঐতিহ্যবাহী ভেলাবাইচ 

ফরিদপুর: ফরিদপুরের বোয়ালমারীতে আবহমান গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী ভেলাবাইচ (কলাগাছ দিয়ে তৈরি নৌযান) অনুষ্ঠিত হয়েছে।  

শুক্রবার (১৫ সেপ্টেম্বর) বিকেল ৪টার দিকে উপজেলার সাতৈর ইউনিয়নের বিল চাপাদাহে বিলে ব্যতিক্রমী এ বাইচ অনুষ্ঠিত হয়।

 

স্থানীয় যুবসমাজের আয়োজনে এ ভেলাবাইচ দেখতে দূর-দূরান্ত থেকে হাজারো মানুষ ভিড় জমায়।  

স্থানীয় সূত্রে জানা গেছে, সময়ের বিবর্তনে হারিয়ে যাচ্ছে নৌকা ও ভেলাবাইচ। নদী-নালা,খাল-বিলে আগের মতো বর্ষা ও পানি হয় না। তাই এখন নৌকাবাইচের পরিবর্তে স্থান করে নিচ্ছে কলা গাছের তৈরি ভেলাবাইচ। দূর-দূরান্ত থেকেও দর্শনার্থীরা ভেলাবাইচ দেখতে আসে।  

বাইচ দেখতে আসা দর্শনার্থী মো. শফিকুল ইসলাম বলেন, ভেলা বাইচের কথা শুনে প্রায় ২০ কিলোমিটার দূর থেকে ভেলাবাইচ দেখতে এসেছি। খুব ভালো লেগেছে। আয়োজকদের ধন্যবাদ জানাই। মেলা উপলক্ষে গ্রাম্য পরিবেশে মেলা বসে।  

ভেলা বাইচে অংশ নেওয়া ইমাই শেখ, ইব্রাহিম শেখ, মাসুদ মোল্লা বলেন, আগের মতো এখন আর নৌকাবাইচ হয় না। ভেলা বাইচে অংশ নিতে গত দু’দিন ধরে কলাগাছ দিয়ে ভেলা তৈরি করেছি। ব্যতিক্রমী এ আয়োজনটি বেশ ভালো লেগেছে।  

আয়োজক কমিটির প্রধান মো. ইনামুল মোল্লা বলেন, গ্রাম-বাংলার হারানো ঐতিহ্য ধরে রাখতে ও মানুষদের বিনোদনের জন্য এ ভেলাবাইচের আয়োজন করা হয়। বাইচে ছোট-বড় মিলে মোট ১৫টি ভেলা অংশ নেয়। বিজয়ীদের মধ্যে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারীদের তিনটি স্মার্ট মোবাইলফোন পুরস্কার দেওয়া হয়।

এ বিষয়ে উপজেলার সাতৈর ইউপির সাবেক চেয়ারম্যান মুহাম্মদ মজিবুর রহমান বলেন, স্থানীয় যুবসমাজের উদ্যোগে অনুষ্ঠিত হয়েছে ভেলাবাইচ। দূর-দূরান্ত থেকে আসা হাজার হাজার মানুষ এই বাইচ উপভোগ করেছেন।  

বাংলাদেশ সময়: ১৮০৫ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২৩
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।