ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বীরগঞ্জে এক মাসে ২৮টি কঙ্কাল চুরি, ৫ চোর আটক

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৩ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২৩
বীরগঞ্জে এক মাসে ২৮টি কঙ্কাল চুরি, ৫ চোর আটক

দিনাজপুর: দিনাজপুরের বীরগঞ্জে দুই সপ্তাহের ব্যবধানে কঙ্কাল চুরির ঘটনায় জনমনে আতঙ্ক ছড়িয়ে পড়ে। অবশেষে কঙ্কাল চোর চক্রের পাঁচজন জনতার হাতে আটক হয়েছেন।

পরে তাদের পুলিশে দিয়েছেন এলাকাবাসী।

সোমবার (২৮ আগস্ট) দুপুরে বীরগঞ্জ থানায় করা এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন বীরগঞ্জ থানার অতিরিক্ত পুলিশ সুপার (এসপি) খোদাদাত হোসেন।

কঙ্কাল চুরির ঘটনায় এদিন দুপুর ১২টায় দিনাজপুর জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে প্রেস বিজ্ঞপ্তির আয়োজন করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) দেবাশীষ চৌধুরী।

এর আগে রোববার (২৭ আগস্ট) দিনগত রাতে উপজেলার মোহনপুর ইউনিয়নের চৌধুরীহাট বালাপুকুর কেন্দ্রীয় কবরস্থানে কঙ্কাল চুরির প্রস্তুতিকালে ওই পাঁচজনকে আটক করেন এলাকাবাসী।

আটকরা হলেন- ময়মনসিংহ জেলার সদর উপজেলার অষ্টধর গ্রামের তাজিম উদ্দিন ওরফে আজিজুল ইসলামের ছেলে দেলোয়ার হোসেন বাবু (২৫), শেরপুর জেলার নকলা উপজেলার আদর্শগ্রাম টাঙ্গাইলপাড়া গ্রামের মৃত ছাবেদ আলীর ছেলে ফরিদ ওরফে শেখ ফরিদ (২৪), একই এলাকার মৃত ওসমান গনির ছেলে সিরাজুল ইসলাম (২৭), বাবর হোসেনের ছেলে আব্দুস সোবহান ওরফে সফু (২৬) ও মৃত হাফিজ উদ্দিনের ছেলে লালচান (৩০)।

প্রেস বিজ্ঞপ্তিতে পুলিশ জানায়, প্রাথমিক জিজ্ঞাসাবাদে আটকরা কঙ্কাল চুরির সক্রিয় সদস্য বলে জানিয়েছেন। একই সঙ্গে বীরগঞ্জ উপজেলার ১০ নম্বর মোহনপুর ইউনিয়নের তুলসীপুর কেন্দ্রীয় কবরস্থান এবং চৌধুরীহাট বালাপুকুর কেন্দ্রীয় কবরস্থানসহ দিনাজপুর, পঞ্চগড় ও ঠাকুরগাঁও জেলার বিভিন্ন কবরস্থান থেকে মৃত ব্যক্তির কঙ্কাল-হাড়গোড় চুরির কথা স্বীকার করেছেন তারা। জিজ্ঞাসাবাদে তারা জানান, তারা পুরাতন কবরস্থানগুলোকে টার্গেট করে তাদের ছয়জন সদস্য ২-৩ জন করে দুই-তিনটি গ্রুপে বিভক্ত হয়ে কঙ্কাল চুরি করেন। চুরি করা কঙ্কালগুলো রংপুরসহ ঢাকার বিভিন্ন স্থানে নিয়ে গিয়ে প্রতিটি সাড়ে ৬ হাজার থেকে সাড়ে ৭ হাজার টাকায় বিক্রি করে থাকেন।

এ ঘটনায় বীরগঞ্জ থানায় তাদের বিরুদ্ধে কবরস্থানে অনধিকার প্রবেশ করে ধর্মীয় অনুভূতিতে আঘাত এবং কঙ্কাল চুরির অপরাধে নিয়মিত মামলা রুজু করা হয়েছে। অভিযুক্তদের আদালতে হাজির করে ৭ দিনের পুলিশ রিমান্ডের আবেদন করা হবে বলেও জানায় পুলিশ।

উল্লেখ্য, বীরগঞ্জ উপজেলায় প্রথম চুরির ঘটনা ঘটে আগস্টের ১০ তারিখ রাতে তুলসীপুর কবরস্থানে। এ রাতে থেকে ১১টি কঙ্কাল চুরি করেন তারা। পরে গত ২৪ আগস্ট চৌধুরীহাট বালাপুকুর থেকে সাতটি ও ২৫ তারিখে আবারও তুলসীপুর কবরস্থান থেকে ১০টি কঙ্কাল চুরির ঘটনা ঘটে। তিন দফায় এই তিনটি কবরস্থান থেকে মোট ২৮টি কঙ্কাল চুরি হয়।

বাংলাদেশ সময়: ২১১২ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২৩
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।