ঢাকা, রবিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ছবিতে বিশ্ব নেতাদের সঙ্গে শেখ হাসিনা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪০ ঘণ্টা, আগস্ট ২৫, ২০২৩
ছবিতে বিশ্ব নেতাদের সঙ্গে শেখ হাসিনা ছবি: প্রধানমন্ত্রীর প্রেস উইং

ঢাকা: ১৫তম ব্রিকস সম্মেলনে যোগদান উপলক্ষে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গ সফরে রয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  

সেখানে তিনি ব্রিকস সম্মেলনে যোগদানের পাশাপাশি ভারত, চীন, ব্রাজিল, ইরান, ইন্দোনেশিয়া বিভিন্ন রাষ্ট্র ও সরকার প্রধান এবং বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেছেন।

বুধবার (২৩ আগস্ট) রাতে ব্রিকসের বর্তমান চেয়ার এবং দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসার আমন্ত্রণে অংশগ্রহণকারী বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধানগণের সম্মানে দেওয়া নৈশভোজে অংশগ্রহণ করেন।

সেখানে তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, চীনের প্রেসিডেন্ট শি জিন পিং এবং দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসাসহ বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধানগণের সঙ্গে কুশল বিনিময় করেন।

ছবি: প্রধানমন্ত্রীর প্রেস উইং

ছবি: প্রধানমন্ত্রীর প্রেস উইং

একই দিন স্থানীয় সময় সন্ধ্যায় হোটেল হিলটন স্যান্ডটনে সফররত চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (২৪ আগস্ট) জোহানেসবার্গে স্যান্ডটন কনভেনশন সেন্টারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেন ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা।

একই স্থানে আলাদা ভাবে দ্বিপাক্ষিক বৈঠক করেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

স্যান্ডটন কনভেনশন সেন্টারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেন মোজাম্বিকের প্রেসিডেন্ট ফিলিপে জ্যাকিন্টো নিউসি ও তানজানিয়ার প্রেসিডেন্ট ড. সাইমা সুল্লুহু।

ছবি: প্রধানমন্ত্রীর প্রেস উইং

ছবি: প্রধানমন্ত্রীর প্রেস উইং

ছবি: প্রধানমন্ত্রীর প্রেস উইং

এসব বৈঠকে পারস্পরিক স্বার্থে দ্বিপাক্ষিক ও বাণিজ্য সম্পর্ক বৃদ্ধিসহ আন্তর্জাতিক বিভিন্ন বিষয়ে আলোচনা হয়।

একই স্থানে বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের প্রেসিডেন্ট দিলমা ভানা রুসেফের দ্বিপাক্ষিক বৈঠকও অনুষ্ঠিত হয়েছে।

ছবি: প্রধানমন্ত্রীর প্রেস উইং

ছবি: প্রধানমন্ত্রীর প্রেস উইং

ছবি: প্রধানমন্ত্রীর প্রেস উইং

এর আগে, ব্রিকস প্লাস সংলাপের পাশাপাশি ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে কুশল বিনিময় করেন।

এছাড়া, জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস, উগান্ডার ভাইস-প্রেসিডেন্ট, দক্ষিণ আফ্রিকার উপ-প্রধানমন্ত্রী, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী, সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রীও শেখ হাসিনার সঙ্গে কুশল বিনিময় করেছেন।


বাংলাদেশ সময়: ১৭১৪ ঘণ্টা, আগস্ট ২৫, ২০২৩
এমইউএম/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।