ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ল্যান্ডফোনের মিনিটের খরচ ১০ পয়সা, গুরুত্ব দিন: বিটিআরসি চেয়ারম্যান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১২ ঘণ্টা, মে ২৩, ২০২৩
ল্যান্ডফোনের মিনিটের খরচ ১০ পয়সা, গুরুত্ব দিন: বিটিআরসি চেয়ারম্যান

বরিশাল: মোবাইল ফোনের পাশাপাশি ল্যান্ডফোনের ব্যাপারেও নাগরিকদের গুরুত্ব দেওয়া উচিৎ বলে মনে করেন বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান (জ্যেষ্ঠ সচিব) শ্যাম সুন্দর সিকদার। কেননা, এ ফোনে মিনিটের খরচ মাত্র ১০ পয়সা।

মঙ্গলবার (২৩ মে) বেলা ১১টায় জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বরিশাল জেলার টেলিযোগাযোগ ব্যবস্থা ও সাইবার নিরাপত্তা বিষয়ক মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে যোগ দিয়ে তিনি এ কথা বলেন।

শ্যাম সুন্দর বলেন, ঘরের মধ্যে ল্যান্ডফোন আছে আবার মোবাইল ফোনও আছে। কিন্তু আমরা ল্যান্ডফোনের কাছে যাই না। মোবাইল ফোন দিয়েই কথা বলছি। মোবাইল ফোনে সর্বনিম্ন ৬৫ পয়সা আর সর্বোচ্চ ২ টাকাও খরচ করছি। কিন্তু ল্যান্ডফোনে কথা বললে প্রতি মিনিটে কিন্তু মাত্র ১০ পয়সা খরচ হচ্ছে।

আমরা অভ্যাসের কাছে দায়বদ্ধ হয়ে গেছি। এসব কারণেই আমাদের বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেডের (বিটিসিএল) গ্রাহক কমে গেছে। অনেকে তো ল্যান্ডফোন সারেন্ডারও করে দিচ্ছে। কিন্তু ল্যান্ড ফোনের ব্যাপারে সবাইকে গুরুত্ব দিতে হবে।

সাইবার নিরাপত্তার বিষয়ে গুরুত্ব দিয়ে শ্যাম সুন্দর বলেন, সামাজিক যোগাযোগমাধ্যমে যখন কেউ গুজব ছড়ানোর চেষ্টা করে কিংবা কেউ সাইবার ক্রাইম সংগঠিত করে, তখন নালিশের জায়গা বলতে আইন-শৃঙ্খলারক্ষাকারী বাহিনীর কাছে যান আপনারা। আবার কিছু কিছু জায়গায় সাইবার সিকিউরিটি এজেন্সি আছে সেখানেও নালিশ করতে পারেন। তারাই আমাদের সাথে যোগাযোগ করবে এবং আমাদের নলেজে বিষয়টি আসার পর সংশ্লিষ্টদের সাথে কথা বলে তাৎক্ষণিক প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

সভায় অংশ নেওয়া অতিথিরাও ল্যান্ড ফোন ও সাইবার নিরাপত্তার বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা করেন। পরে বিটিআরসি চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার বরিশাল জেলার টেলিযোগাযোগ ব্যবস্থা ও সাইবার নিরাপত্তা বিষয়ে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন দেন।

বরিশালের জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেনের সভাপতিত্বে মত বিনিময় সভায় বিশেষ অতিথি ছিলেন সরকারি ব্রজমোহন (বিএম) কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. মোহাম্মদ গোলাম কিবরিয়া, বরিশালের অতিরিক্ত পুলিশ সুপার ফরহাদ সরদার, সিভিল সার্জন ডা. মারিয়া হাসান, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক গৌতম বাড়ৈ, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. সোহেল মারুফ, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মনদীপ ঘরাইসহ বিভিন্ন মোবাইল অপারেটর কোম্পানির প্রতিনিধিসহ অনেকেই।

বাংলাদেশ সময়: ১৫১০ ঘণ্টা, মে ২৩, ২০২৩
এমএস/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।