ঢাকা, শনিবার, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ জুন ২০২৪, ২৩ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

মর্টার বিস্ফোরণে ‘বেঁচে গেলেন’ ইউক্রেনের স্বরাষ্ট্রমন্ত্রী 

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২২
মর্টার বিস্ফোরণে ‘বেঁচে গেলেন’ ইউক্রেনের স্বরাষ্ট্রমন্ত্রী  ইউক্রেনের সেনারা

ইউক্রেনের পূর্বাঞ্চল সীমান্তে পরিদর্শনে গিয়েছিলেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী দেনিস মোনাস্টিরস্কি। তার সঙ্গে ছিলেন মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএস’র একটি দল ও অন্য সাংবাদিকরা।

 

স্থানীয় সময় শনিবার (১৯ ফেব্রুয়ারি) তারা যখন সীমান্তের কাছে পৌঁছান, তখনই মর্টার শেল বিস্ফোরণ হতে থাকে। সেখানে কয়েক’শ মিটারের মধ্যে বেশ কয়েকটি বিস্ফোরণ ঘটে। এ ঘটনায় ‘অল্পের জন্য বেঁচে যান’ তারা। বিস্ফোরণে কেউ আহত হননি।  

ওই এলাকা ছাড়ার আগে সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে দেনিস মোনাস্টিরস্কি বলেন, রুশ সেনাবাহিনীর সদস্যরা ইউক্রেন সীমান্তের দিকে আগ্রসর হচ্ছেন। সেখানে আমাদের সৈন্যদের সঙ্গে কথা বলেছি। তারা যেকোনো পরিসিস্থিতির জন্য প্রস্তুত রয়েছেন।  

ইউক্রেনের স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, তিনি প্রথমবার এভাবে বিস্ফোরণের মুখোমুখি হলেন। সীমান্তে গাড়িতে যাওয়ার সময় তিনি যতবার বিস্ফোরণের শব্দ পেয়েছেন, ততবারই সিটের ওপর মাথা নিচু করে আশ্রয় নেন।

রোববার বিবিসির প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনের ওপর রাশিয়া হামলা না চালালেও দেশটির ভেতরে একাধিক হামলা ঘটনা ঘটছে। দেশটির সরকারি বাহিনীর সঙ্গে ইতোমধ্যেই সংঘর্ষে জড়িয়েছে রুশপন্থি বিচ্ছিন্নতাবাদীরা। মর্টার হামলায় ইউক্রেনের অন্তত দুজন সেনা নিহত হয়েছেন। চলমান ওই সংঘর্ষের মধ্যেই সেখানে এক দিনে অন্তত ১ হাজার ৪০০ বিস্ফোরণের ঘটনা ঘটেছে।  

ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেকসি রেজনিকভ শনিবার এক ফেসবুক পোস্টে বলেন, ইউক্রেনের বিচ্ছিন্নন্নতাবাদীদের বিরুদ্ধে আক্রমণ করার কোনো পরিকল্পনা আমাদের নেই। যদিও স্বঘোষিত লুহানস্ক ও দোনেৎস্ক প্রজাতন্ত্রের নেতারা এমনটা দাবি করেছেন।  

নতুন সংকটে ইউক্রেন
২০১৪ সালে ইউক্রেনে রুশপন্থি সরকারের পতনের পর দোনেৎস্ক ও লুহানস্ককে প্রজাতন্ত্র ঘোষণা করে বিচ্ছিন্নতাবাদীরা। সেখানে এখন প্রায় ৩৫ লাখ বাসিন্দা। ওই ঘটনার পর সেখানকার ৭ লাখ ২০ হাজার রাশিয়ার নাগরিকত্ব পেয়েছেন বলে জানিয়েছে রুশ গণমাধ্যমগুলো।

বিচ্ছিন্নতাবাদীদের মতে, কয়েক দিন ধরে হামলা ও গোলাগুলির মধ্যে অন্তত ৬ হাজার ৫০০ জন নাগরিককে দোনেৎস্ক থেকে সরিয়ে নিয়েছে রাশিয়া।  

বিদ্রোহী নিয়ন্ত্রিত লুহানস্কের একজন নাম প্রকাশ না করার শর্তে বিবিসিকে বলেন, বিচ্ছিন্নতাবাদীরা ইচ্ছাকৃতভাবে আতঙ্ক ছড়ানোর চেষ্টা করছে। স্থানীয়দের মধ্যে এখন আতঙ্ক দেখা গেছে।  

বিদ্রোহী নিয়ন্ত্রিত দোনেৎস্ক থেকে কিছু লোক চলে যাচ্ছেন বলে নিশ্চিত করেছেন সেখানকার এক বাসিন্দা। তিনি বলেন, বিচ্ছিন্নতাবাদীদের নিয়ন্ত্রণে থাকা এই অঞ্চল শেষ পর্যন্ত রাশিয়া বা ইউক্রেন দখলে নেবে।  

বাংলাদেশ সময়: ১৬৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২২
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।