ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

হিজাব বিতর্ক ঝুলে থাকল কর্ণাটকের হাইকোর্টে

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০২২
হিজাব বিতর্ক ঝুলে থাকল কর্ণাটকের হাইকোর্টে

কলেজে হিজাব পরা নিয়ে চরম বিতর্ক চলছে ভারতের দক্ষিণের রাজ্য কর্ণাটকে। উত্তেজনার মধ্যেই রাজ্যের সব স্কুল-কলেজ তিন দিনের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে।

হিজাব ইস্যুতে রাজ্যের বহু স্কুল-কলেজে বিক্ষোভ এখনো অব্যাহত রয়েছে। বিষয়টি নিয়ে কর্ণাটক হাইকোর্টে একটি মামলা হয়েছে।  

দি ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) এ মামলার শুনানি চলে। বুধবারও (৯ ফেব্রুয়ারি) শুনানি করেন বিচারক। তবে নিষ্পত্তি হয়নি। মামলাটি বৃহত্তর-বেঞ্চে পাঠানো হয়েছে।  

আরও পড়ুন: ‘আল্লাহু আকবর’ স্লোগানে ভাইরাল কে এই তরুণী? 

বিচারপতি কৃষ্ণ এস দীক্ষিতের বেঞ্চ সাংবিধানিক এখতিয়ারের প্রশ্ন তুলে মামলাটি বৃহত্তর বেঞ্চে পাঠানোর নির্দেশ জারি করেছেন।

এর আগে উদুপির একটি সরকারি প্রাক-ইউনির্ভাসিটি কলেজে হিজাব নিষিদ্ধ বলে জানায় কর্তৃপক্ষ। এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করেই ওই প্রতিষ্ঠানে অধ্যয়নরত পাঁচ শিক্ষার্থী কর্নাটক হাইকোর্টে মামলা করেন।

আরও পড়ুন: হিজাব ইস্যুতে প্রতিবাদে শামিল প্রিয়াঙ্কা গান্ধী

এদিকে, কর্নাটকের বিভিন্ন প্রান্তে হিজাব নিয়ে উত্তেজনা নিয়ে আদালত শিক্ষার্থী ও রাজ্যবাসীকে শান্ত থাকতে বলেছেন। কর্নাটকের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাইও স্কুল-কলেজের শিক্ষক-শিক্ষার্থী ও রাজ্যের জনগণকে শান্তি-সম্প্রীতির পরিবেশ বজায় রাখতে আহ্বান জানিয়েছেন।  

চলমান হিজাব বিতর্ক নিয়ে এবার মুখ খুলেছেন বিজেপির সংসদ সদস্য হেমা মালিনী। তিনি বলেন, স্কুল-কলেজ শিক্ষার জায়গা, সেখানে ধর্মীয় আচার-আচরণের কোনো স্থান নেই। প্রত্যেক স্কুল-কলেজের শিক্ষার্থীদের পোশাকবিধি মেনে চলতে হবে। এর বাইরে যে কেউ তার ইচ্ছামতো পোশাক পড়তে পারে।

আরও পড়ুন: হিজাব ইস্যুতে উত্তাল কর্ণাটক, স্কুল-কলেজ বন্ধ

তবে কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী পোশাকের বিষয়ে ব্যক্তি স্বাধীনতার ওপর জোর দিয়েছেন। তিনি বলেন, পোশাক পরার বিষয়ে একজন নারীর সিদ্ধান্ত নেওয়ার অধিকার রয়েছে। তা বিকিনিই হোক বা হিজাব।

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০২২
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।