ঢাকা, সোমবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ইসরায়েলে অস্ত্রের চালান স্থগিত করল যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৬ ঘণ্টা, মে ৮, ২০২৪
ইসরায়েলে অস্ত্রের চালান স্থগিত করল যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্র গত সপ্তাহে ইসরায়েলে দিতে যাওয়া একটি অস্ত্রের চালান স্থগিত করেছে। গাজার রাফা শহরে ইসরায়েল বড় ধরনের স্থল অভিযান চালাতে পারে, এ শঙ্কায় চালানটি স্থগিত করা হয়েছে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের এক কর্মকর্তা।

খবর বিবিসির।

ওই কর্মকর্তা বিবিসিকে জানান, ইসরায়েলকে দিতে যাওয়া অস্ত্রের চালানটিতে ছিল ১ হাজার ৮০০ টি দুই হাজার পাউন্ড এবং এক হাজার ৭০০টি ৫০০ পাউন্ড ওজনের বোমা।  

ইসরায়েল রাফায় বেসামরিক নাগরিকদের মানবিক চাহিদা নিয়ে মার্কিন উদ্বেগ নিয়ে সম্পূর্ণভাবে কিছু বলেনি বলে জানান ওই কর্মকর্তা।

ইসরায়েলি এক সামরিক কর্মকর্তা মার্কিন পদক্ষেপের বিষয়টি অস্বীকার করেছেন।

গাজায় বেসামরিকদের মৃত্যু বাড়তে থাকা এবং মানবিক পরিস্থিতির অবনতির মধ্যেই ইসরায়েলের লাগাম টানতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন অভ্যন্তরীণ নানা চাপের মুখে পড়েছেন।  

যুক্তরাষ্ট্রের দৃঢ় ও সোচ্চার বিরোধিতা সত্ত্বেও, ইসরায়েল রাফায় বড় আকারের আগ্রাসন চালানোর জন্য প্রস্তুত বলে মনে হচ্ছে। শহরটি গাজার দক্ষিণাঞ্চলে অবস্থিত। অঞ্চলটি হামাসের সর্বশেষ শক্তিশালী ঘাঁটি।  

মার্কিন কর্মকর্তারা সতর্ক করে দিয়ে বলেছেন, গাজার অন্যান্য অঞ্চল থেকে আসা বাস্তুচ্যুতরা এ অঞ্চলে আশ্রয় নিয়েছেন। এতে অভিযান চালানো হলে ব্যাপক হতাহতের ঘটনা ঘটতে পারে।  

আইডিএফ মুখপাত্র ড্যানিয়েল হাগারি এক সংবাদ সম্মেলনে বলেন, যুদ্ধের শুরু থেকেই যুক্তরাষ্ট্র অকল্পনীয় নিরাপত্তা সহায়তা দিয়ে আসছে। তাদের মধ্যকার বিরোধ মিটিয়ে ফেলা হয়েছে।  

তিনি বলেন, ইসরায়েল রাষ্ট্রের নিরাপত্তা স্বার্থ নিয়ে আমরা দায়িত্বশীল। এ অঞ্চলে যুক্তরাষ্ট্রের স্বার্থ নিয়েও আমরা সতর্ক।

বাংলাদেশ সময়: ২১৩১ ঘণ্টা, মে ০৮, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।