ঢাকা, রবিবার, ১৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ জুন ২০২৪, ২৪ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ইরানকে সহযোগিতার প্রস্তাব দিল রাশিয়াসহ যেসব দেশ

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২২৯ ঘণ্টা, মে ২০, ২০২৪
ইরানকে সহযোগিতার প্রস্তাব দিল রাশিয়াসহ যেসব দেশ

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে বহনকারী হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়েছে বলে খবর পাওয়া গেছে। চলছে উদ্ধার ও অনুসন্ধান অভিযান।

তবে বৈরী আবহাওয়া ও ঘন কুয়াশার কারণে উদ্ধার ও অনুসন্ধান কার্যক্রম ব্যাহত হচ্ছে।  

ইব্রাহিম রাইসি একদিন আগেই পার্শ্ববর্তী আজারবাইজানে গিয়েছিলেন। তিনি দেশটির প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভের সঙ্গে একটি বাঁধ উদ্বোধন করতে যান। ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম রোববার রাইসিকে বহনকারী হেলিকপ্টারের বেশ বিপজ্জনক অবতরণের খবর জানায়।

এই পরিস্থিতিতে রাশিয়া, আজারবাইজান, আর্মেনিয়া ও ইরান হেলিকপ্টারটির উদ্ধার ও অনুসন্ধানে সহযোগিতার প্রস্তাব দিয়েছে। হেলিকপ্টারটি বিধ্বস্ত হওয়ার কারণ তদন্তেও সহযোগিতার প্রস্তাব দিয়েছে।  

সংযুক্ত আরব আমিরাত সহযোগিতার প্রস্তাব জানিয়ে বলছে, তারা ইরানের পাশে আছে। তুরস্ক ইরানে পাহাড়ি উদ্ধার দল পাঠিয়েছে। এর আগে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেন, তিনি এ দুর্ঘটনায় শোকাহত। এক্স হ্যান্ডলে এক পোস্টে এরদোয়ান বলেন, আশা করি দ্রুতই রাইসি ও তার প্রেসিডেন্টের ভালো খবর পাব।  

এদিকে হোয়াইট হাউসের একজন মুখপাত্র জানিয়েছেন, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে ঘটনার বিষয়ে অবহিত করা হয়েছে।  

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস দুর্ঘটনার খবর রাখছেন। তার মুখপাত্র এক বিবৃতিতে জানান, তিনি ও তার দলের নিরাপত্তা কামনা করেন।

রিয়াদ ইরানের প্রতি সমর্থন প্রকাশ করেছে এবং বলেছে যে তারা যেকোনো ধরনের সহযোগিতা দিতে প্রস্তুত। সৌদি আরবের  পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, গভীর উদ্বেগের সঙ্গে তারা ঘটনার বিষয়ে খবর রাখছে।  

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দুর্ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে এক্স হ্যান্ডলে এক পোস্টে লেখেন, আমরা এ দুঃসময়ে ইরানি জনগণের সঙ্গে একাত্মতা প্রকাশ করছি এবং প্রেসিডেন্ট ও তার সফরসঙ্গীদের সুস্থতার প্রার্থনা করছি।

ইউরোপীয় ইউনিয়ন বলেছে, তারা বিধ্বস্ত হেলিকপ্টার অনুসন্ধানে কোপারনিকাস নামে পরিচিত র‍্যাপিড রেসপন্স ম্যাপিং সার্ভিস চালু করেছে। এক্সে দেওয়া এক পোস্টে দুর্যোগ ব্যবস্থাপনা সংক্রান্ত ইউরোপীয় কমিশনার জেনেজ লেনারসিক বলেন, ইউরোপীয় ইউনিয়ন ইরানের সহযোগিতার আবেদনে সাড়া দিয়েছে।  

বাংলাদেশ সময়: ০২১৩ ঘণ্টা, মে ২০, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।