ঢাকা, সোমবার, ২ মাঘ ১৪২৮, ১৭ জানুয়ারি ২০২২, ১৩ জমাদিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

২০২১ সালের সেরা ২১ ছবি

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১১ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০২১
২০২১ সালের সেরা ২১ ছবি

করোনা মহামারির মধ্যেই শেষ হতে যাচ্ছে ২০২১ সাল। বার্তা সংস্থা রয়টার্স তাই ফিরে তাকিয়েছে বিশ্বের নানা প্রান্তের নানা ধরনের ঘটনাপ্রবাহের দিকে।

বছরের সেরা ২১টি ছবিতে দেখে নেওয়া যাক দুঃখ-শোক-আনন্দময় সেই অতীত।

১. ডায়নোসরের সঙ্গে সেলফি: ক্যালিফোর্নিয়ার দ্য রোজ বোল স্টেডিয়ামে সামান্থা বেইলি সত্যিকারের ডায়নোসরের সঙ্গে ছবি তোলেননি। আসলে ডায়নোসরের পোশাক পরেছেন এক বিনোদনকর্মী। উপরের ছবিটি ১৫ মার্চে তোলা।

২. শহরে দৈত্যের আবির্ভাব: ওপরের ছবিটি দেখে তাই মনে হচ্ছে না? কিন্তু আসলে কোনো শহরেই কোনো দৈত্য দেখা যায়নি। ছবিতে দেখছেন ক্রাইমিয়ার এক চিড়িয়াখানার মিনিয়েচার পার্কে মিনিয়েচার গাড়ির সারি এড়িয়ে এক গিবনের হেঁটে যাওয়ার দৃশ্য। ২৪ মে-র ছবি।

৩. আকাশে গরু: প্রতি বছর গ্রীষ্মে সুইজারল্যান্ডের আল্পস পর্বতমালায় ঘাস খাওয়াতে নিয়ে যাওয়া হয় গরুদের। গ্রীষ্ম শেষ হলে এভাবেই হেলিকপ্টারে ছুলিয়ে লোকালয়ে ফিরিয়ে আনা হয় তাদের। ছবিটি ২৭ আগস্টের তোলা।

৪. বিষাদের আলো: সারা ব্রিটেন তখন করোনা আতঙ্কে। লকডাউন চলছে। পাশাপাশি সংক্রমণ আর মৃত্যুও বাড়ছে। বাড়িতে গিয়ে করোনা পরীক্ষা করছেন স্বাস্থ্যকর্মীরা। ওকিং-এর সেন্ট জন্স এলাকার এক বাসিন্দা এমন ভয়াবহ পরিস্থিতিতেও মুখোশ পরে এসে হাত নেড়ে সম্ভাষণ জানালেন এক স্বাস্থ্যকর্মীকে। ২ ফেব্রুয়ারির ছবি।

৫. আগ্নেয়গিরিতে রান্না: আইসল্যান্ডের রেইকানেস উপদ্বীপের তেজ কমে আসা আগ্নেয়গিরির আগুনে হটডগ গরম করছেন একজন। গত ২১ মার্চের ছবি

৬. নীল কুকুর: রাশিয়ার ঝেরঝিন্সক শহরের কেমিক্যাল প্ল্যান্টের কাছ থেকে নীল রঙের কয়েকটি কুকুরকে উদ্ধার করা হয়। ছিন্নমূল ওই কুকুরগুলো নীল রোমের জন্য সবার দৃষ্টি কাড়ে। নিঝনি নভোগরোদ শহরের এক পশু চিকিৎসালয়ে স্থান পাওয়া এই কুকুরটির ছবি তোলা হয়েছিল ১৬ ফেব্রুয়ারি।

৭. শেকলে বাঁধা প্রেম: ইউক্রেনের আলেক্সান্দর কুডলে আর ভিক্টোরিয়া পুস্তোভিতেভা হতে চেয়েছিলেন সুখী দম্পতি। কিন্তু ঝগড়া লেগেই থাকত। ছাড়াছাড়ি হতো নিয়মিত। কিন্তু একজন আরেকজনকে ছাড়া থাকতে পারতেন না বলে আবার শুরু করতেন একসঙ্গে বসবাস। বারবার ছাড়াছাড়িতে ক্লান্ত হয়ে নিজেদের শেকলে বেঁধে দেখেছিলেন সম্পর্কটাকে টেকানো যায় কি না। শেষ পর্যন্ত অবশ্য এই পরীক্ষাও সফল হয়নি।

৮. পাহাড়ে অনলাইন ক্লাস: করোনার কারণে বিশ্বের প্রায় সব দেশের স্কুলই বন্ধ। অনলাইন ক্লাসের ব্যবস্থা করেছে অনেক স্কুল। তখন ইটালির এক পাহাড়ে বাবার খামারের ছাগলগুলোর সঙ্গে সময় কাটাতে কাটাতে এভাবেই অনলাইন ক্লাস করতে হয়েছে ফিয়ামেত্তাকে।

৯. গোঁফের রাজা: জার্মানির এগিং আম জে-তে অক্টোবরেই অনুষ্ঠিত হয় ২০২১ সালের সেরা গোঁফ ও দাড়ির প্রতিযোগিতা। সেখানে অংশ নিতে অস্ট্রিয়া থেকে এত বড় গোঁফ নিয়ে এসেছিলেন নরবার্ট ডফ।

১০. আপনার চোখে বালি: বালুতে বালু দিয়ে ছবি এঁকে বিশ্ববিখ্যাত হয়েছেন অনেকে। করোনার প্রকোপ কমে আসার পর ব্রিটেনের ব্ল্যাকপোলের সৈকতে বিশাল এই ছবিটা এঁকেছিলেন এক শিল্পী। ছবির নাম ‘স্যান্ড ইন ইয়োর আইজ’ অর্থাৎ আপনার চোখে বালি।

১১. প্রকৃতির হৃদয়: রাশিয়ার সবুজে ঘেরা হৃদটি একেবারে হৃদয়ের আকৃতির। মস্কো অঞ্চলের বালাশিখার কাছের এই হৃদের ছবি তোলা হয়েছিল ৪ অক্টোবর।

১২. শিল্পী শূকর: যুক্তরাষ্ট্রের কেন্টাকিতে দ্য পর্ক চপ রেভ্যু কমেডি শোতে এক শূকরের মুখের কাছে মাইক নিয়ে তাকে গান গাইতে বলা হচ্ছে। ২১ আগস্টের ছবি।

১৩. মাথাহীন নারীর নাচ: দেখে তো মনে হয় এই নারীর মাথা নেই। আসলে বুলগেরিয়ায় ইউরোপিয়ান রিদমিক জিমনাস্টিক্স চ্যাম্পিয়নশিপে ইনডিভিজুয়েল বল ইভেন্টে অংশ নিচ্ছেন ইসরায়েলের লিনয় আশরাম। ১২ জুনের ছবি।

১৪. এ কী রূপ: কান চলচ্চিত্র উৎসবে ‘এভ্রিথিং ওয়েন্ট ফাইন’ ছবির স্ক্রিনিংয়ে রুশ অভিনেত্রী এলেনা লেনিনা।

১৫. দীর্ঘতম উড়াল সেতু: পর্তুগালের আরুকায় বিশ্বের দীর্ঘতম উড়াল সেতু দিয়ে হেঁটে যাচ্ছেন স্থানীয়রা। ২৫ এপ্রিলের তোলা ছবি।

১৬. বিড়ালপ্রেমী: বার্সেলোনায় পিঠের ব্যাগে নিজের পোষা বিড়ালকে নিয়ে ঘুরছেন এক নারী। ৯ এপ্রিল তোলা ছবি।

১৭. নদীবক্ষে নারী: স্পেনের বিলবাও শহরের কাছের নার্ভিও নদীতে এক নারীর মুখ। মুখটি আসলে হাইপাররিয়্যালিস্ট আর্টিস্ট রুবেন ওরোজকোর তৈরি ভাস্কর্য। ভাস্কর্যটা ফাইবার গ্লাসের তৈরি।

১৮. ভুতুড়ে দিল্লি: দিল্লিতে তখন প্রতিদিন অসংখ্য মানুষ মারা যাচ্ছে করোনায়। এক শ্মশানঘাটে পোড়ানো হচ্ছে করোনায় মারা যাওয়া শত শত মানুষের মরদেহ। ২৩ এপ্রিলের ছবি।

১৯. পঙ্গপালের দেশে মানুষ: কেনিয়ার নানিয়ুকি এলাকার আকাশ ছেয়ে গেছে পঙ্গপালে। যেখানেই গাছপালা, সেখানেই পঙ্গপাল। এক পাহাড়ের চূড়ায় পঙ্গপালের ভিড়ে অসহায় এক মানুষ। ছবিটি ৩০ জানুয়ারি তোলা।

২০. আইনের নির্মমতা: যুক্তরাষ্ট্র থেকে রিও গ্রান্ডে নদী পার হয়ে মেক্সিকোয় খাবার বিক্রি করতে গিয়েছিলেন একজন। যুক্তরাষ্ট্রে ফেরার সময় জামা ধরে তাকে আটক করছে টহল বাহিনীর এক সদস্য।

২১. পশুপ্রেম: ক্যানাডার ব্রিটিশ কলম্বিয়ায় প্রবল বৃষ্টিতে দেখা দেয় ভয়াবহ বিপর্যয়। বন্যায় ডুবে যায় বাড়ি-ঘর। বন্যা দুর্গত এলাকা থেকে এক গরুকে উদ্ধার করছেন স্থানীয়রা।

সূত্র: ডয়েচে ভেলে

বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০২১
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa