ঢাকা, শনিবার, ৩ আশ্বিন ১৪২৮, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৯ সফর ১৪৪৩

আন্তর্জাতিক

আফগানিস্তানে শান্তির উদ্যোগকে সমর্থন করবে ভারত 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৮ ঘণ্টা, আগস্ট ৫, ২০২১
আফগানিস্তানে শান্তির উদ্যোগকে সমর্থন করবে ভারত 

আফগানিস্তানে শান্তি ও স্থিতিশীলতা আনতে পারে এমন উদ্যোগের সমর্থক ভারত সবসময়ই থাকবে। এক বিশেষ সাক্ষাৎকারে এ কথা বলেছেন জাতিসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি টিএস তিরুমূর্তি।

 

তিনি বলেন, আমরা নিরাপত্তা পরিষদের সম্ভাবনাকে ছাড় দেব না। এই মাসে আফগানিস্তানের পরিস্থিতি খতিয়ে দেখব। কাউন্সিলের সভাপতি হিসাবে আমরা অবশ্যই সদস্য রাষ্ট্রগুলির উদ্যোগকে সমর্থন করব যা দেশে স্থিতিশীলতা আনতে পারে।

আফগানিস্তান ইস্যুতে ভারত কীভাবে নেতৃত্ব দেওয়ার পরিকল্পনা করছে এবং ভারত কি তালেবানদের সমর্থন করার জন্য পাকিস্তান নিয়ে আলোচনা শুরু করবে, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন।  

তিরুমূর্তি বলেন, ভারত ধারাবাহিকভাবে সন্ত্রাসবাদ মোকাবেলায় আলোকপাত করেছে, কাউন্সিল এবং বাইরে উভয় আলোচনার ভেতরে।  

তিনি বলেন, ভারত সবসময় একটি স্বাধীন, শান্তিপূর্ণ, গণতান্ত্রিক স্থিতিশীল এবং সমৃদ্ধ আফগানিস্তান দেখতে চায়।

ভারতের পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্য উদ্ধৃত করে তিনি বলেন, আফগানিস্তানে ক্ষমতায় আসা যে কোনও সরকারকে জনগণের চোখে বৈধ হিসাবে দেখা গুরুত্বপূর্ণ। আমি বিশ্বাস করি, এগুলো নিরাপত্তা পরিষদের সদস্যদেরও সাধারণ উদ্বেগ।  

টিএস তিরুমূর্তি বলেন, আফগানিস্তানের পরিস্থিতি গুরুতর উদ্বেগের বিষয়। সহিংসতা অব্যাহত রয়েছে এবং প্রকৃতপক্ষে বৃদ্ধি পেয়েছে। জাতিসংঘ জানিয়েছে, বেসামরিক হতাহতের সংখ্যা বাড়ছে। নারী, শিশু এবং সংখ্যালঘুদের পরিকল্পিতভাবে টার্গেট করা হচ্ছে।  

মার্কিন ও ন্যাটো সেনাদের সরিয়ে নেওয়ার ঘোষণার পর থেকেই গত কয়েক সপ্তাহে আফগানিস্তানে সহিংসতা বৃদ্ধি পেয়েছে। দেশটির বিভিন্ন স্থানে আফগান বাহিনীর সঙ্গে তালেবানদের লড়াই চলছে। ধারনা করা হচ্ছে দেশটির অধিকাংশ এলাকা তালেবানদের দখলে চলে গেছে। প্রধান কয়েকটি শহরের নিয়ন্ত্রণ নিতে পারলেই তালেবানরা ক্ষমতায় বসে যাবে।  

বাংলাদেশ সময়: ২১৪৬ ঘণ্টা, আগস্ট ০৫, ২০২১
নিউজ ডেস্ক 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa