ঢাকা, শনিবার, ৯ আশ্বিন ১৪২৮, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১৬ সফর ১৪৪৩

আন্তর্জাতিক

নিরস্ত্র ফিলিস্তিনিদের ওপর ফের ইসরায়েলের হামলা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২০ ঘণ্টা, জুলাই ১০, ২০২১
নিরস্ত্র ফিলিস্তিনিদের ওপর ফের ইসরায়েলের হামলা ছবি সংগৃহীত

যুদ্ধবিরতি ভেঙে ফিলিস্তিনিদের পশ্চিম তীরের অধিবাসীদের ইসরায়েল। শুক্রবার (৯ জুলাই) ফের এ বর্বরোচিত হামলা চালায় ইহুদিবাদীরা।

এদিন নিরস্ত্র ফিলিস্তিনিদের লক্ষ্য করে আকাশ থেকে টিয়ারশেল ছুড়েছে তেল আবিব। এতে বেশ কয়েকজন ফিলিস্তিনি আহত হয়েছেন। খবর আল-জাজিরার।

ইসরায়েলের অধিকৃত ভূখণ্ডে বসতি স্থাপনের প্রতিবাদে পশ্চিম তীরের বেইতা গ্রামে মিছিল বের করেন ফিলিস্তিনিরা। একপর্যায়ে তাদের বাধা দেয় নিরাপত্তা বাহিনী। জবাবে ঢিল ছুড়ে ও আগুন জ্বালিয়ে প্রতিবাদ করেন আন্দোলনরীরা। সে সময় দু’পক্ষ সংঘর্ষে জড়িয়ে পড়লে স্থলের পাশাপাশি ফিলিস্তিনিদের লক্ষ্য কোরে ড্রোনের সাহায্যে টিয়ার গ্যাস ছুড়ে ইসরায়েলি বাহিনী। এতে আহত হন বেশ কয়েকজন ফিলিস্তিনি। তাদের নিকটস্থ হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়।

এদিকে, জাতিসংঘের মানবাধিকার সংস্থা ইসরায়েলি সেনাদের হামলাকে যুদ্ধাপরাধ হিসেবে আখ্যা দিয়েছে। ফিলিস্তিনের বেইতা গ্রামে ইসরায়েলি বসতি নিয়ে সংঘর্ষকে যুদ্ধাপরাধের সঙ্গে তুলনা করেছে জাতিসংঘের মানবাধিকার সংস্থার দূত মাইকেল লিংক। এছাড়াও ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলিদের নির্বিচার হামলার তীব্র নিন্দা জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন ও জাতিসংঘ।  

মাইকেল লিংক বলেন, ভূমি দখল করে ইসরায়েলের একের পর এক বসতি নির্মাণ পুরোপুরি অবৈধ এবং যুদ্ধাপরাধের শামিল। তথ্য ও প্রমাণ অনুসারে, এ ধরনের কাজের জন্য ইসরায়েলকে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে জবাবদিহি করতে হবে। ফিলিস্তিনিদের ওপর নির্যাতনের জন্য তাদের বড় মাশুল দিতে হবে।

বাংলাদেশ সময় ১২১৫ ঘণ্টা, জুলাই ১০, ২০২১
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa