ঢাকা, সোমবার, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ মে ২০২৪, ১৮ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

সৌদি যুবরাজকেও ক্ষমা করে দিচ্ছেন ট্রাম্প!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩০ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০২০
সৌদি যুবরাজকেও ক্ষমা করে দিচ্ছেন ট্রাম্প!

আগেই ধারণা করা হয়েছিল, ভোটে হেরে যদি ক্ষমতা ছাড়তেই হয় তবে বেপরোয়া হয়ে উঠতে পারেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেই ধারণা কিছুটা হলেও সত্যি হচ্ছে।

 

আর কয়েকদিন পরই তাকে ক্ষমতা ছাড়তে হবে। এরইমধ্যে তিনি নিজের ক্ষমতা ব্যবহারে বেপরোয়া হয়ে উঠেছেন। নিজের খুশিমতো একদিনে ২৯ জনকে অপরাধীকে ক্ষমা করেছেন ডোনাল্ড ট্রাম্প, যাদের প্রত্যেকেই দাগী আসামি। সেই তালিকায় রয়েছেন তার বেয়াই চার্লস কুশনার ও তার দীর্ঘ দিনের পরামর্শদাতা রজার স্টোনের মতো নিকটজন।

ক্ষমতার শেষ দিনে মার্কিন প্রেসিডেন্টদের এমন ক্ষমা করা নজির আছে। তবে ট্রাম্প সে কাজ আগেভাগেই শুরু করেছেন।

জানা গেছে, সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানকেও আইনি রক্ষাকবচ দিতে চলেছেন ট্রাম্প। সৌদির সঙ্গে নিজের সম্পর্ক মজবুত করতেই এই পদক্ষেপ বলে মনে করা হচ্ছে।

মার্কিন বিচারবিভাগ ও পররাষ্ট্র দফতর সূত্রে খবর, কানাডায় পলাতক ও রাজনৈতিক আশ্রয় নেওয়া সৌদি আরবের এক দুঁদে গোয়েন্দা অফিসার সাদ আল জাবরিকে খুনের চেষ্টা করেছিল মোহাম্মদ বিন সালমানের কিলিং এজেন্টরা। ওই হত্যার চেষ্টা ব্যর্থ হয়েছিল। অভিযোগ, সিআইএ’র হয়ে কাজ করছিলেন জাবরি। সৌদি রাজপরিবারের একাধিক গোপন খবর ছিল তার কাছে। যুবরাজ মোহাম্মদের নিজস্ব ঘাতক বাহিনীর কথাও জেনে গিয়েছিলেন আল জাবরি।

এদিকে, তদন্তে নেমে মার্কিন গুপ্তচর সংস্থা সিআইএ জানতে পারে, স্বয়ং যুবরাজের নির্দেশেই এই খুনের ছক কষা হয়েছিল। মার্কিন বিচারবিভাগের কাছে অভিযুক্ত ছিলেন যুবরাজ মোহাম্মদ। এবার সৌদি আরবের বন্ধুত্ব ও বোঝাপড়া মজবুত করতে তাকে সেই অভিযোগ থেকে রেহাই দিতে চলেছে মার্কিন বিচারবিভাগ।

আল জাবরিকে হত্যার চেষ্টার অভিযোগ থেকে রেহাই পেলে সৌদি রাজপরিবারের কড়া সমালোচক ওয়াশিংটন পোস্টের সাংবাদিক জামাল খাশোগির হত্যার ঘটনা থেকেও রেহাই পেয়ে যাবেন মোহাম্মদ বিন সালমান। সূত্র: সিএনএন

বাংলাদেশ সময়: ১২২০ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০২০
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।