ঢাকা, মঙ্গলবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ মে ২০২৪, ১৯ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

জানুয়ারিতেই বাণিজ্য চুক্তি করবে যুক্তরাষ্ট্র-চীন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১২ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০২০
জানুয়ারিতেই বাণিজ্য চুক্তি করবে যুক্তরাষ্ট্র-চীন

দীর্ঘ দেড় বছরের বাণিজ্যযুদ্ধের অবসান টানতে যাচ্ছে যুক্তরাষ্ট্র-চীন। এ মাসেই নিজেদের মধ্যে প্রথম পর্যায়ের বাণিজ্য চুক্তি করতে চলেছে বিশ্বের বৃহত্তম অর্থনীতির দেশ দুটি।

জানুয়ারির মাঝামাঝিতে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে প্রাথমিক পর্যায়ের বাণিজ্য চুক্তি হতে পারে। এ জন্য ১৩ থেকে ১৫ জানুয়ারির মধ্যে ওয়াশিংটনে যাচ্ছেন চীনের ভাইস প্রিমিয়ার লিউ হি।

বেজিংয়ের পক্ষে তিনিই চুক্তিতে সই করবেন।

বৃহস্পতিবার (০৯ জানুয়ারি) চীনের বাণিজ্য মন্ত্রণালয়ের মুখপাত্র গাও ফেং আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেন। যদিও চুক্তির কাঠামো নিয়ে কোনো পক্ষ এখনও কিছু বলেনি।

এদিকে, বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও বলেছেন, চীনের সঙ্গে প্রথম ধাপের চুক্তি হতে পারে খুব শিগগিরই। অবশ্য গত মাসেই ট্রাম্প বলেছিলেন, আগামী ১৫ জানুয়ারি চীনের উচ্চপদস্থ প্রতিনিধি দলের সঙ্গে ওয়াশিংটনে চুক্তি সই হবে। এরপরে দ্বিতীয় পর্যায়ের চুক্তির ব্যাপারে আলোচনা করতে চীন সফরে করবেন তিনি।

গত দেড় বছর ধরে বিশ্বের দুই অর্থনৈতিক শক্তির মধ্যে শুল্ক যুদ্ধ চলছে। একে অপরের পণ্যের ওপরে ক্রমাগত শুল্ক চাপিয়েছে বা বাড়িয়েছে তারা। আর এর বিরূপ প্রভাব পড়েছে গোটা বিশ্বের অর্থনীতিতে।

দু’পক্ষের মধ্যে বেশ কয়েক দফা বৈঠকের পর অবশেষে গত বছরের ডিসেম্বরে আভাস পাওয়া যায়, একটি বাণিজ্য চুক্তিতে তারা এক হতে কাজ করছে। এছাড়া উভয়ের নতুন করে পণ্যে শুল্ক চাপানোর কথা থাকলেও তা স্থগিত রেখেছে দেশ দুটি।

আরও পড়ুন>> অবশেষে বাণিজ্য চুক্তিতে এগোচ্ছে যুক্তরাষ্ট্র-চীন

বাংলাদেশ সময়: ১৬০৪ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০২০
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad