ঢাকা, বৃহস্পতিবার, ৯ শ্রাবণ ১৪৩১, ২৫ জুলাই ২০২৪, ১৮ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

আন্দোলনের মুখে সরে গেলেন পাকিস্তানের আইনমন্ত্রী 

‌আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৩৭ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৭
আন্দোলনের মুখে সরে গেলেন পাকিস্তানের আইনমন্ত্রী  পাকিস্তানের আইনমন্ত্রী জাহিদ হামিদ। ছবি: সংগৃহীত

ঢাকা: কট্টরপন্থীদের চাপের মুখে পদত্যাগ করেছেন পাকিস্তানের আইনমন্ত্রী জাহিদ হামিদ। দেশটির কর্মকর্তাদের সোমবার (২৭ নভেম্বর) স্থানীয় সংবাদমাধ্যম এ খবর দিয়েছে। 

খবরে বলা হয়, ব্যক্তিগত কারণ দেখিয়ে সোমবার জাহিদ হামিদ প্রধানমন্ত্রী শহীদ খাকান আব্বাসীর কাছে তার পদত্যাগপত্র জমা দিয়েছেন। এই পদত্যাগ শিগগিরই অনুমোদন করা হবে।

 

১৯ দিন ধরে কট্টরপন্থীদের আন্দোলনে পাকিস্তানের রাজধানী ইসলামাবাদ ও অন্যতম শহর রাওয়ালপিন্ডি প্রায় অচল হয়ে পড়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে বেশ কয়েকবার নিরাপত্তা বাহিনীর সঙ্গে আন্দোলনকারীদের বেশ কয়েকবার সংঘর্ষও হয়েছে। এতে বেশ কয়েকজন হতাহতের ঘটনাও ঘটে।  

স্থানীয় সংবাদমাধ্যম জানায়, ধর্মীয় অবমাননার অভিযোগ এনে আইনমন্ত্রীর পদত্যাগের দাবিতে এই বিক্ষোভ শুরু হয়। পাকিস্তানের ধর্মভিত্তিক দল তেহরিক-ই-লাব্বায়িকের সমর্থকেরা এ আন্দোলন শুরু করলেও সেখানে আরও কয়েকটি নামকায়েস্তে দলও অংশ নিয়েছে।  

ইসলামাবাদ, রাওয়াপিন্ডি থেকে এ বিক্ষোভ ছড়িয়ে পড়েছে করাচি, লাহোর ও পেশোয়ারেও।

সম্প্রতি জনপ্রতিনিধিদের শপথ নেওয়ার ক্ষেত্রে আহমদিয়া সম্প্রদায়ের জন্য সুবিধাজনক একটি সংশোধনী আনায় গত ৬ নভেম্বর থেকে আন্দোলন শুরু করে তেহরিক-ই-লাবাইক। তাদের দাবি, শপথে এই পরিবর্তন আনা ধর্ম অবমাননা বা ব্লাসফেমির শামিল। তাই আইনমন্ত্রী জাহিদ হামিদকে অপসারণ করতে হবে।  

গত ২৫ নভেম্বরের বিক্ষোভে হতাহতের পর পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সেনাবাহিনীকে তলব করা হয়। তবে সেনাবাহিনী বলছে, রাস্তায় নামার আগে তাদের ‘কিছু বিষয় বিবেচনার দরকার আছে’। কার্যত এই ‘শর্ত’কে নজিরবিহীন বলে মনে করছে স্থানীয় সংবাদমাধ্যম।

বাংলাদেশ সময়: ১২৩১ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৭
এমএ/ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।