ঢাকা, মঙ্গলবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ মে ২০২৪, ১৯ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

দ্বিতীয় সংসদীয় কার্যক্রম শুরু করতে যাচ্ছে উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৪৪ ঘণ্টা, জুন ৭, ২০১০

পিয়ংইয়ং: উত্তর কোরিয়ার টর্পেডোর আঘাতে দক্ষিণ কোরিয়ার যুদ্ধ জাহাজ চিওনান ডুবে যাবার ঘটনায় উত্তেজনা বেড়ে যাবার কারণে আজ সোবমার দেশটিতে দ্বিতীয় বারের মত সংসদীয় আসনের আহ্বান করা হয়েছে। জাহাজ ডুবির ঘটনার প্রতিবেদন প্রকাশের দু’দিন আগে গত ১৮ মে দেশটির সংসদ ‘সুপ্রীম পিপলস্ অ্যাসেম্বলী’র অতিরিক্ত এ অধিবেশন আহ্বান করা হয়।

কর্মীর সংখ্যা পরিবর্তন বা যুদ্ধ জাহাজ চিওনান ডুবে যাবার ঘটনায় যেকোনো উপায়ে দক্ষিণের সঙ্গে যোগাযোগের জন্য এ অধিবেশনের আহ্বান করা হয়েছে বলে বিশেষজ্ঞরা ধারণা করছেন।

এটা দেশটির জন্য খুবই দুর্লভ একটি ঘটনা। কেননা ২০০৩ সালের পর এ কমিউনিস্ট রাষ্ট্র প্রথমবারের মত একবছরে দুটি সংসদীয় অধিবেশনের আহ্বান করলো। তবে এর সঠিক কারণ এখনও জানা যায়নি।

তবে এর মধ্য দিয়ে গত ২৬ মার্চ উত্তরের টর্পেডোর আঘাতে দক্ষিণের যুদ্ধ জাহাজ ডুবি এবং দেশটির ৪৬ জন্য নাবিক নিহত হবার পর দেশ দুটির মধ্যে সৃষ্ট তিক্ত সম্পর্কের পরিবর্তে সম্পর্কের উন্নতি হবে বলে আশা করা হচ্ছে।

আন্তর্জাতিক এক তদন্তে জাহাজ ডুবিয়ে দেবার ঘটনা প্রকাশিত হলেও উত্তর কোরিয়া বরাবরই এ অভিযোগ অস্বীকার করে আসছে।

এদিকে এ ঘটনার উপযুক্ত শাস্তির জন্য দক্ষিণ কোরিয়া গত শুক্রবার জাতিসংঘে প্রস্তাব উত্থাপন করার পর উত্তর কোরিয়া এর তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করে।

বাংলাদেশ স্থানীয় সময়:১৫১৯ ঘণ্টা, জুন ৭, ২০১০
এনজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।