ঢাকা, মঙ্গলবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

সঠিক সময়ে হামলার জবাব দেওয়া হবে: ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫০ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০২৪
সঠিক সময়ে হামলার জবাব দেওয়া হবে: ইসরায়েল

বড় ধরনের যুদ্ধ এড়াতে সংযমের আহ্বানের মধ্যে ইরানের হামলার জবাব দেওয়ার পরিকল্পনা করছে ইসরায়েল। এরই মধ্যে ইসরায়েলের মন্ত্রিসভার বৈঠকে এ বিষয়ে আলোচনা এবং সঠিক সময়ে এ হামলার সমুচিত জবাব দেওয়ার হুঁশিয়ারি দেওয়া হয়।

যদিও ইসরায়েল দাবি করছে ইরানের হামলায় ব্যবহৃত শত শত ড্রোন গুলি করে তারা ভূপাতিত করেছে।

এদিকে মার্কিন যুক্তরাষ্ট্র বলেছে, তারা আঞ্চলিক শত্রুতার উত্তেজনা এড়াতে ইসরায়েলের কোনো আহ্বানে সাড়া দেবে না।

ইসরায়েলের মন্ত্রী বেনি গ্যান্টজ বলেছেন, সঠিক সময়ে ইরানের হামলার সমুচিত জবাব দেওয়া হবে।

প্রায় দুই সপ্তাহ ধরে ইরান সিরিয়ার রাজধানী দামেস্কে তার কূটনৈতিক কম্পাউন্ডে ১ এপ্রিলের বিমান হামলার জবাব দিতে পরিকল্পনা করেছিল। ওই হামলায় ইরানের দুই শীর্ষ জেনারেলসহ বেশ কয়েকজন সামরিক উপদেষ্টা নিহত হয়। ইরান এ হামলার জন্য ইসরায়েলকে দায়ী করে বলেছে, এটা তার নিজের মাটিতে হামলার সমতুল্য।

ইসরায়েলি সামরিক বাহিনীর মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারি বলেছেন, ইরান প্রায় ৩০০টি বিস্ফোরক ড্রোন, ক্রুজ এবং ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে, কিন্তু এর মধ্যে ৯৯ শতাংশ ইসরায়েল প্রতিহত করে।

ইসরায়েলি সামরিক বাহিনী জানিয়েছে, দক্ষিণে একটি সামরিক ঘাঁটির সামান্য ক্ষতি হয়েছে। এছাড়া সাত বছর বয়সী এক ইসরায়েলি মেয়ে ক্ষেপণাস্ত্রের আঘাতে গুরুতর আহত হয়েছে।

সম্প্রতি একটি ফোন কলে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে ইসরায়েলের নিরাপত্তার জন্য আমেরিকার ‘লৌহবন্ধ প্রতিশ্রুতি’ পুনর্ব্যক্ত করেছেন। তবে তিনি এটিও বলেছেন মার্কিন যুক্তরাষ্ট্র ইসরায়েলি প্রতিশোধকে সমর্থন করবে না।

প্রশাসনের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেছেন, ইসরায়েলের সফল প্রতিরক্ষা এরই মধ্যে ইরানের বিরুদ্ধে বিজয় হয়েছে। দেশটির পরবর্তীতে কী করা উচিত সে সম্পর্কে সতর্কতার সঙ্গে পরিকল্পনা নেওয়া উচিত।

ইসরায়েল ও ইরানের মধ্যে কয়েক দশক ধরে উত্তেজনা বিরাজ করছে। বিশেষ করে গাজা যুদ্ধ শুরু হওয়ার পর থেকে এ অঞ্চলে ইরানের সমর্থিত লেবাননের হিজবুল্লাহ এবং ইয়েমেনের হুথিরা ইসরায়েলের বিভিন্ন লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে।

ইরানের সেনাপ্রধান মেজর জেনারেল মোহাম্মদ বাঘেরি ইসরায়েলকে সতর্ক করে বলেছেন, ইরানের জবাব আগের হামলার চেয়ে আরও ভয়াবহ হবে। তবে ইরানি কর্মকর্তারা শত্রুতা না বাড়ানোর ইঙ্গিত দিয়েছেন।

সূত্র: বিবিসি

বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০২৪
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।