ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

যুদ্ধে ৩১ হাজার ইউক্রেনীয় সেনা নিহত হয়েছেন: জেলেনস্কি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২৪
যুদ্ধে ৩১ হাজার ইউক্রেনীয় সেনা নিহত হয়েছেন: জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছে, রুশ বাহিনীর বিরুদ্ধে যুদ্ধে তার দেশের ৩১ হাজার সেনা প্রাণ হারিয়েছেন।

রাশিয়ার সামরিক পরিকল্পনায় সহায়তা হতে পারে চিন্তা করে যুদ্ধে ইউক্রেনের কত সেনা আহত হয়েছেন, সে ব্যাপারে কিছু জানাবেন না বলেও উল্লেখ করেছেন তিনি।

শনিবার (২৪ ফেব্রুয়ারি) ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরুর দুই বছর পূর্ণ হয়। রোববার (২৫ ফেব্রুয়ারি) জেলেনস্কি এ হিসাব দেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, যুদ্ধে ইউক্রেনের ৩১ হাজার সেনা প্রাণ হারিয়েছেন। এটা আমাদের জন্য অনেক বড় ক্ষতি। অথচ, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এ নিয়ে মিথ্যাচার করছেন।

সেনাদের পাশাপাশি বেসামরিকদের মৃত্যুর ব্যাপারে বলেন জেলেনস্কি। তিনি বলেন, রাশিয়ার দখলে থাকা ইউক্রেনের এলাকাগুলোয় কয়েক হাজার বেসামরিক মানুষের মৃত্যু হয়েছে। এর প্রকৃত সংখ্যা জানা নেই।

জেলেনস্কি বলেন, কতজন বেসামরিক মারা গেছেন, কতজন নিহত হয়েছেন, কতজনকে হত্যা-নির্যাতন করা হয়েছে, কতজনকে নির্বাসিত করা হয়েছে তা আমি জানি না।

রাশিয়ার ক্ষয়ক্ষতির বিষয়ে এ প্রেসিডেন্ট বলেন, যুদ্ধে ১ লাখ ৮০ হাজার রুশ সৈন্য নিহত হয়েছে। আহত হয়েছে আরও কয়েক হাজার।

২০২৩ সালের আগস্টে মার্কিন কর্মকর্তারা রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে নিহত ইউক্রেনীয় সেনাদের সংখ্যা ৭০ হাজার ও আহত সেনাদের সংখ্যা ১ লাখ ২০ হাজার বলে উল্লেখ করে। এছাড়া ফেব্রুয়ারিতে যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় অনুমান করে, যুদ্ধে ৩ লাখ ৫০ হাজার রুশ সেনা নিহত বা আহত হয়েছে।

বাংলাদেশ সময়: ১১৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২৪
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad