ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

‘সম্পদ ও ক্ষমতালোভীদের’ প্রতি পোপের নিন্দা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৫ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০২২
‘সম্পদ ও ক্ষমতালোভীদের’ প্রতি পোপের নিন্দা

‘ধন-সম্পদ ও ক্ষমতালোভী মানুষদের’ প্রতি নিন্দা জানিয়েছেন বিশ্বের ক্যাথলিক সম্প্রদায়ের প্রধান ধর্মগুরু পোপ ফ্রান্সিস।

তিনি বলেছেন, মানুষের সম্পদ ও ক্ষমতার ক্ষুধা তার পরিবার এবং প্রতিবেশীকেও গ্রাস করে।

শনিবার (২৫ ডিসেম্বর) স্থানীয় সময় সন্ধ্যায় ভ্যাটিকান সিটির সেন্ট পিটার্স ব্যাসিলিকায় উপাসকদের উদ্দেশ্যে ভাষণ দেওয়ার সময় পোপ ফ্রান্সিস এসব কথা বলেন।

এদিন সন্ধ্যায় হুইল চেয়ারে করে চার্চে প্রবেশ করেন ৮৬ বছর বয়সী পোপ ফ্রান্সিস। খবর বিবিসি।

যুদ্ধের প্রসঙ্গ তুলে তিনি বলেন, ‘আমরা অনেক যুদ্ধ দেখেছি। আমি যুদ্ধ, দারিদ্র্য ও অবিচারের স্বীকার হওয়া শিশুদের সবার উপরে মনে করি। ’

‘আমরা কত যুদ্ধ দেখেছি! এসব যুদ্ধের প্রধান ভুক্তভোগী ছিল দুর্বলরাই। ’

এর আগে, গত অক্টোবরে ইউক্রেনে ‘সহিংসতা ও মৃত্যুর চক্র’ বন্ধ করতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কাছে সরাসরি আবেদন করেন পোপ ফ্রান্সিস। এমনকি ইউক্রেন যুদ্ধের কারণে তিনি ‘রক্ত ও অশ্রুর নদীতে’ আচ্ছন্ন বলেও মন্তব্য করেছিলেন পোপ।

রোমান ক্যাথলিকদের এই নেতা বলেন, ‘সাম্প্রতিক দিনগুলোতে যে গুরুতর পরিস্থিতির সৃষ্টি হয়েছে সেটি নিয়ে আমি গভীরভাবে দুঃখিত। এটি এমন পর্যায় পর্যন্ত পারমাণবিক (পরিস্থিতি তৈরির) ঝুঁকি বৃদ্ধি করে, যে তাতে শঙ্কা হয় তা বিশ্ব জুড়ে অনিয়ন্ত্রণযোগ্য ও বিপর্যয়কর পরিণতি ডেকে আনতে পারে। ’

রোববার (২৫ ডিসেম্বর), ফ্রান্সিস সেন্ট পিটারস ব্যাসিলিকার বারান্দা থেকে বিশ্বের ক্যাথলিকদের কাছে বার্তা প্রদান করবেন বলে বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে।

বাংলাদেশ সময়: ০৯৫২, ডিসেম্বর ২৫, ২০২২
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।