ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

ফুটবল

ডাচদের বিপক্ষে মান বাঁচানোর লড়াই ব্রাজিলের

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৮ ঘণ্টা, জুলাই ১২, ২০১৪
ডাচদের বিপক্ষে মান বাঁচানোর লড়াই ব্রাজিলের ছবি: সংগৃহীত

ঢাকা: এবারের বিশ্বকাপের সেমিফাইনালিস্ট নেদারল্যান্ডসের বিপক্ষে মান বাঁচানোর লড়াইয়ে নামছে অপর সেমিফাইনালিস্ট স্বাগতিক ব্রাজিল। বাংলাদেশ সময় শনিবার রাত ২টায় ব্রাসিলিয়ার এস্তাদিও ন্যাসিওনাল স্টেডিয়ামে এ লড়াই শুরু হচ্ছে।

সেমিফাইনালে আর্জেন্টিনার বিপক্ষে লড়েও টাইব্রেকারে বিদায় নেওয়া ডাচরাও তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে পাঁচবারের চ্যাম্পিয়নদের কোনো ছাড় দেবে না বলে মনে করা হচ্ছে।

আপাতঃদৃষ্টে টুর্নামেন্টে এ তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচের কোনো গুরুত্ব না থাকলেও ফুটবলের দেশ ব্রাজিলের লড়াই বলে নজর থাকছে অনেক বেশি। বিশেষত এই কারণে যে, সেমিফাইনালে জার্মানির সঙ্গে ৭-১ গোলে বিধ্বস্ত হয়ে বিশ্বকাপকে কেঁদে বিদায় দিয়েছে ব্রাজিল; জার্মানির সঙ্গে এমন হার কেবলই ‘অঘটন’ প্রমাণে ডাচদের বিপক্ষে ঘুরে দাঁড়াতেই হবে স্বাগতিকদের। এ ম্যাচের ফলাফলও ‘অপ্রত্যাশিত’ কিছু হলে অনেক বেশি সমালোচনায় পুড়তে হবে পাঁচবারের চ্যাম্পিয়নদের।

আবার গতবারের রানারআপ নেদারল্যান্ডস সেমিফাইনালে এসে আর্জেন্টিনার সঙ্গে সমানতালে লড়ে টাইব্রেকার ভাগ্যে হত হয়ে বিদায় নিয়েছে। শিরোপা জিততে যে নিজেদের যথেষ্ট সামর্থ ছিল সেটা প্রমাণে এ ম্যাচে জিততেই চাইবে টোটাল ফুটবলের জনকরা।

ব্রাজিলের সম্ভাব্য একাদশ: জুলিও সিজার (গোলরক্ষক), মাইকন, ডেভিড লুইজ, থিয়াগো সিলভা (অধিনায়ক), মার্সেলো, পলিনহো, লুইজ গুস্তাভো, অস্কার, উইলিয়ান, বার্নার্ড ও জো।

কোচ: লুই ফিলিপ স্কলারি

নেদারল্যান্ডসের সম্ভাব্য একাদশ: সিলেসেন (গোলরক্ষক), মার্টিনস ইন্ডি, রন ভ্লার, ডি ভ্রিজ, ডেলে ব্লাইন্ড, ভাইনালডাম, অ্যান্টনি গুজম্যান, ওয়েসলি স্নেইডার, অ্যারিয়েন রোবেন, রবিন ফন পার্সি (অধিনায়ক) ও ডির্ক কায়ুট।
 
কোচ: লুই ফন গাল

এ ম্যাচে রেফারির দায়িত্বে থাকছেন আলজেরিয়ার জামাল হামৌদি।

এর আগে, নিজেদের ১১ বারের দেখায় সমানভাবে তিনটি ম্যাচ করে জিতেছে দুই দল। বাকি ৫টি ম্যাচের মীমাংসা হয়েছে ড্র’তে। গত বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে রোবেন-স্নেইডারদের কাছে ২-১ গোলে হেরে বিদায় নিয়েছিল কাকা-রবিনহো-ফ্যাবিয়ানো-আদ্রিয়ানোরা।

বাংলাদেশ সময়: ২২১৯ ঘণ্টা, জুলাই ১২, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।