ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

বিনোদন

আজিজুর রহমানের চশমা, ঘড়ি ও পাণ্ডুলিপি ফিল্ম মিউজিয়ামে

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০১ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০২২
আজিজুর রহমানের চশমা, ঘড়ি ও পাণ্ডুলিপি ফিল্ম মিউজিয়ামে

ঢাকাই চলচ্চিত্রে অন্যতম সফল পরিচালক ও প্রযোজক ছিলেন আজিজুর রহমান। তিনি নির্মাণ করে গেছেন ‘ছুটির ঘণ্টা’, ‘অশিক্ষিত’, ‘মাটির ঘর’ ও ‘সমাধান’ অসংখ্য নন্দিত সিনেমা।

দীর্ঘ ক্যারিয়ারে ৫৪টি সিনেমা পরিচালনা করেছেন তিনি।

প্রয়াত এই প্রখ্যাত নির্মাতার ব্যবহৃত নানা জিনিসপত্র সংরক্ষণের জন্য জমা দেওয়া হয়েছে বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মিউজিয়ামে।  

রোববার (২৪ এপ্রিল) আজিজুর রহমানের একমাত্র কন্যা আলিয়া রহমান বিন্দি তার বাবার ব্যবহৃত চশমা, ঘড়ি এবং বেশকিছু সিনেমার পাণ্ডুলিপির মূল কপি ফিল্ম আর্কাইভে দান করেন। এছাড়াও আজিজুর রহমানের প্রাপ্ত বিভিন্ন ধরনের পুরস্কারের ক্রেস্ট, তার নিজের লেখা দুটি ও তাকে নিয়ে লেখা একটি বইসহ মোট ৩টি বইও জমা দেন।

এদিন বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মহাপরিচালক মো. নিজামূল কবীরের হাতে আজিজুর রহমানের ব্যবহৃত জিনিসপত্রগুলো তুলে দেওয়া হয়। এ সময় আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ ফিল্ম আর্কাইভের ফিল্ম অফিসার মো. ফখরুল আলম।

আজিজুর রহমানের মেয়ে বিন্দি একসময় শিশুশিল্পী হিসেবে চলচ্চিত্রে অভিনয় করতেন। তিনি ১৯৮২ সালে মতিন রহমান পরিচালিত ‘লাল কাজল’ চলচ্চিত্রে অভিনয়ের জন্য শ্রেষ্ঠ শিশুশিল্পী হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কারও পেয়েছেন।

উল্লেখ্য, গত ১৪ মার্চ কানাডার একটি হাসপাতালে মারা যান আজিজুর রহমান। তার মরদেহ দেশে ফিরিয়ে এনে বগুড়ার আদমদীঘি উপজেলায় নিজ বাড়িতে মায়ের কবরে দাফন করা হয়।  

বাংলাদেশ সময়: ১৫০১ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০২২
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।