ঢাকা, শুক্রবার, ২৬ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

নির্বাচন ও ইসি

সিলেটে ৩ লক্ষাধিক ভোটারের হাতে ৯৭ চেয়ারম্যান প্রার্থীর ভাগ্য!

নাসির উদ্দিন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৭ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০২১
সিলেটে ৩ লক্ষাধিক ভোটারের হাতে ৯৭ চেয়ারম্যান প্রার্থীর ভাগ্য! গাছের সঙ্গে টানানো প্রার্থীদের ভোটের পোস্টার। ছবি: মাহমুদ হাসান

সিলেট: প্রবাসী অধ্যুষিত অঞ্চল সিলেটের গোলাপগঞ্জ-বিয়ানীবাজার। সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের নির্বাচনী এলাকা সিলেট-৬ আসন।

বিগত দিনে এ দুই উপজেলার কৃতি সন্তানরা রাষ্ট্র ও সরকারের গুরুত্বপূর্ণ পদে আসীন ছিলেন, এখনো আছেন।

সেই বিয়ানীবাজার ও গোলাপগঞ্জের ২০টি ইউপিতে ভোটের মহারণ আজ রোববার (২৬ ডিসেম্বর)।

এতোদিন প্রচার-প্রচারণায় ব্যস্ত সময় কাটিয়েছেন প্রার্থীরা। চেষ্টা করেছেন ভোটারদের মন মজাতে। এবার দুই উপজেলার ২০টি ইউনিয়নে ৩ লাখ ৬০ হাজার ৪৩৫ ভোটার তাদের পবিত্র আমানত ভোটে নির্বাচিত করবেন কাঙ্ক্ষিত জনপ্রতিনিধি।

ঘরণী থেকে চায়ের দোকান। সব খানেই শুরু হয়েছে হিসাব-নিকাশ। কার পাল্লা ভারি। কে হচ্ছেন আগামী ৫ বছরের জন্য জনপ্রতিনিধি। মাত্র কয়েক ঘণ্টা পর জানা যাবে এই ফলাফল। এ দুই উপজেলার গ্রামীণ জনপদে সব জল্পনা কল্পনার ইতি ঘটোবেন ভোটাররা।

৪র্থ ধাপে সিলেটের দুই উপজেলার ২১টি ইউনিয়নে ভোট গ্রহণের কথা থাকলেও গোলাপগঞ্জ উপজেলার বুধবারীবাজার বাদ যায় সীমানা জটিলতায়। ফলে দুই উপজেলায় রয়েছে ১০টি করে ইউনিয়নে ভোট গ্রহণ হচ্ছে আজ।  

নির্বাচন কমিশনের তথ্যমতে, ২০টি ইউনিয়নে চেয়ারম্যান পদে ৯৭ জন, সংরক্ষিত সদস্য পদে ১৬০ ও সাধারণ সদস্য পদে ৭৩৫ জন প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। নির্বাচন সম্পন্নে দুই উপজেলায় ৫ জন করে ১০ জন রিটানিং কর্মকর্তা দায়িত্ব পালন করছেন। ২০টি ইউনিয়নে ১৯৪টি কেন্দ্রের দায়িত্বে রয়েছেন একজন করে প্রিসাইডিং অফিসার। সহকারি প্রিসাইডিং অফিসার ৯৬৭ জন এবং পুলিং অফিসার ১ হাজার ৯৩৪ জন দায়িত্ব পালন করবেন। এরমধ্যে গোলাপগঞ্জ উপজেলায় ১০টি ইউনিয়নে চেয়ারম্যান পদে ৫৩ জন, সংরক্ষিত সদস্য পদে ৮৫ ও সাধারণ সদস্য পদে ৩৮৯ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। ১০ ইউনিয়নে ৯৯ কেন্দ্রে এবং স্থায়ী-অস্থায়ী ৫৪২ বুথে ভোট দেবেন ২ লাখ ২ হাজার ৮৩৩ জন নারী-পুরুষ। এরমধ্যে পুরুষ ভোটার এক রাখ ২ হাজার ৯৯৬ এবং নারী ৯৯ হাজার ৮২৭ জন।

বিয়ানীবাজার উপজেলার ১০ ইউনিয়নে চেয়ারম্যান পদে ৪৪ জন, সংরক্ষিত সদস্য পদে ৭৫ জন এবং সাধারণ সদস্য পদে ৩৪৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এসব ইউনিয়নে ৯৫ কেন্দ্রে ও স্থায়ী-অস্থায়ী ৪২৫টি কক্ষে ভোট দেবেন এক লাখ ৫৭ হাজার ৬০২ জন ভোটার। তন্মধ্যে পুরুষ ৭৮ হাজার ১০১ এবং নারী ভোটার ৭৯ হাজার ৫০১ জন। এসব ইউনিয়নে নির্বাচনকে অবাদ, সুষ্ঠু, নিরপেক্ষ করতে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী দেড় সহস্রাধিক সদস্য মাঠপর্যায়ে মোতায়েন করা হয়েছে।
 
অবাদ, সুষ্টু, নিরপেক্ষ ভোট গ্রহণে সব ধরনের প্রস্তুতিও সম্পন্ন করা হয়েছে জানিয়েছেন সিলেটের সিনিয়র জেলা নির্বাচন অফিসার আব্দুস শুক্কুর মাহমুদ।  

৪র্থ ধাপে সিলেটের ২০টিসহ বিভাগে ৮১টি ইউনিয়নে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে রোববার। সিলেট জেলার গোলাপগঞ্জ উপজেলায় ইউনিয়নসমূহ হচ্ছে- গোলাপগঞ্জ সদর, লক্ষীপাশা, পশ্চিম আমুড়া, ঢাকা দক্ষিণ, লক্ষণাবন্দ, উত্তর বাদেপাশা, বাঘা, ফুলবাড়ি, ভাদেশ্বর ও শরীফগঞ্জ।  

বিয়ানীবাজারে ১০ ইউনিয়ন হচ্ছে- মাথিউরা, মোল্লাপুর, দুবাগ, শেওলা, কুড়ারবাজার, মুড়িয়া, আলীনগর, চারখাই, তিলপাড়া ও লাউতা। এদিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত টানা ভোট গ্রহণ চলবে।  

বাংলাদেশ সময়: ০৯৫৫ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০২১
এনইউ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।