ঢাকা, শনিবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

নির্বাচন ও ইসি

সিলেটের ২০ ইউপিতে ভোট, সব কেন্দ্রই ঝুঁকিপূর্ণ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৫ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০২১
সিলেটের ২০ ইউপিতে ভোট, সব কেন্দ্রই ঝুঁকিপূর্ণ

সিলেট: রাত পোহালেই চতুর্থ ধাপে সিলেট বিভাগের ৮১টি ইউনিয়নে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। এরমধ্যে সিলেট জেলার গোলাপগঞ্জ ও বিয়ানীবাজারে ২০টি ইউনিয়নে নির্বাচন রোববার (২৬ ডিসেম্বর) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত টানা ভোট গ্রহণ চলবে।

ভোট গ্রহণ অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে সব ধরনের প্রস্তুতি নিয়েছে নির্বাচন কমিশন। সে মোতাবেক নিরাপত্তা দিতে কেন্দ্রগুলোকে গুরুত্ব ও সাধারণ বিবেচনায় দুইভাগে বিভক্ত করে নিরাপত্তার পদক্ষেপ নিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী।

ইউনিয়নগুলোর মধ্যে সিলেটের গোলাপগঞ্জের ১০ ইউনিয়নের ৯৯টি কেন্দ্র এবং বিয়ানীবাজারের ১০ ইউনিয়নের ৯৫টি কেন্দ্রের সবগুলি ঝুঁকিপূর্ণ বিবেচনায় নিয়ে নিরাপত্তা বলয় গড়ে তোলা হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। এসব কেন্দ্রের নিরাপত্তায় নিয়োজিত থাকছেন আইনশৃ্ঙ্খলা বাহিনীর প্রায় দেড় হাজার সদস্য।

সিলেট জেলার অতিরিক্ত পুলিশ সুপার (সদর ও মিডিয়া) মো. লুৎফর রহমান বাংলানিউজকে বলেন, গোলাপগঞ্জ উপজেলার ১০টি ইউনিয়নে ৯৯ কেন্দ্র এবং বিয়ানীবাজার উপজেলার ১০টি ইউনিয়নের ৯৫ কেন্দ্রের সবগুলো ঝুঁকিপূর্ণ (গুরুত্বপূর্ণ) বিবেচনায় নিয়ে আইনশৃঙ্খলা বাহিনীর এক হাজার ৪৭৬ জন সদস্য মোতায়েন করা হয়েছে।

তিনি বলেন, প্রতিটি কেন্দ্রে একজন উপ-পরিদর্শকের (এসআই) নেতৃত্বে ৪ জন পুলিশ ও প্রতি ৩ কেন্দ্রে ৫ সদস্যের ১টি করে মোবাইল টিম থাকবে। দুই উপজেলার ২০টি ইউনিয়নে মোট ৪৪টি মোবাইল টিম থাকবে। তল্লাশি চৌকি বসানো হবে ২০টি। দুই উপজেলায় ১০টি করে ২০টি স্ট্রাইকিং ফোর্স এবং ১০ জনের দুটি স্ট্যান্ডবাই টিম রাখা হবে। এছাড়া ১৭ জন করে নারী-পুরুষ আনসার ও ভিডিপি সদস্য মোতায়েন থাকবে। পাশাপাশি ১০ জন করে ৪টি টিমে গোয়েন্দা পুলিশের ৪০ জন সদস্য নির্বাচনী মাঠে দায়িত্ব পালন করবেন।

সিলেট জেলার সিনিয়র নির্বাচন অফিসার আব্দুস শুক্কুর মাহমুদ বলেন, পুলিশের পাশাপাশি র‌্যাবের ৩টি টিম, ৩ প্লাটুন বিজিবি, দুই উপজেলায় ২ জন করে বিচারিক ও ৩ জন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন।

তিনি বলেন, ভোটগ্রহণের সরঞ্জাম ইতোমধ্যে কেন্দ্রে পৌঁছে গেছে। রোববার (২৬ ডিসেম্বর) সকালে ভোট গ্রহণ শুরুর আগে কেন্দ্রগুলোতে ব্যালট পেপার পৌঁছাবে।

সিলেট জেলার মধ্যে গোলাপগঞ্জ উপজেলার ১০টি ইউনিয়নে ৯৯ কেন্দ্রে ৫৪২ বুথে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। ১০ ইউপিতে চেয়ারম্যান পদে ৫৩ জন, সংরক্ষিত সদস্য পদে ৮৫ জন এবং সাধারণ সদস্য পদে ৩৮৯ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। আর বিয়ানীবাজার উপজেলার ১০টি ইউপির ৯৫ কেন্দ্রে ৪২৫ বুথে ভোট গ্রহণ করা হবে। এ উপজেলায় ১০ ইউপিতে চেয়ারম্যান পদে ৪৪ জন, সংরক্ষিত সদস্য পদে ৭৫ এবং সাধারণ সদস্য পদে ৩৪৬ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

তফসিল অনুযায়ী এ দুই উপজেলায় ২১টি ইউনিয়নে নির্বাচন হওয়ার কথা। কিন্তু সীমানা জটিলতায় বাদ দেওয়া হয় গোলাপগঞ্জের বুধবারীবাজার ইউনিয়ন।

বাংলাদেশ সময়: ০১১৫ ঘণ্টা, ২৬ ডিসেম্বর ২০২১
এনইউ/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।