ঢাকা, মঙ্গলবার, ৭ আশ্বিন ১৪২৭, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৩ সফর ১৪৪২

নির্বাচন ও ইসি

আয়-ব্যয়ের হিসাব: আ’লীগ-বিএনপিসহ ৩৯ দলের সাড়া নেই

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০০ ঘণ্টা, জুলাই ২৩, ২০২০
আয়-ব্যয়ের হিসাব: আ’লীগ-বিএনপিসহ ৩৯ দলের সাড়া নেই

ঢাকা: রাজনৈতিক দল নিবন্ধনের শর্ত মোতাবেক প্রতিবছর ৩১ জুলাইয়ের মধ্যে আগের পঞ্জিকা বছরের আয়-ব্যয়ের হিসাব জমা দিতে হয়। কিন্তু এবছর দলগুলোর তেমন সাড়া নেই।

অথচ আর সময় আছে মাত্র সাতদিন।

নির্বাচন কমিশনের নির্বাচন ব্যবস্থাপনা শাখার কর্মকর্তারা জানিয়েছেন, কেবল মাত্র জাতীয় পার্টির (জাপা) হিসাব জমা দিয়েছে। আর একটি দল সময় বাড়ানোর আবেদন করেছে। তারা প্রাপ্তি ও জারি শাখায় কাগজ-পত্র জমা দিয়ে গিয়েছেন। এখনো সংশ্লিষ্ট শাখায় কোনো পত্র পৌঁছায়নি।  এখন ইসিতে নিবন্ধিত দল রয়েছে ৪১টি। সেই অনুযায়ী, ৩৯টি দল এখনো কোনো সাড়া দেয়নি।

নাম প্রকাশে অনিচ্ছুক দায়িত্বশীল এক কর্মকর্তা জানান, বাংলাদেশ আওয়ামী লীগ, বিএনপিসহ অন্যান্য দলগুলোর কোনো সাড়া পাওয়া যায়নি এখনো। তবে আরো সাত কার্যদিবস সময় আছে। দেখা যাক কি করেন তারা।

গণ প্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী, পরপর তিনবছর কোনো দল আয়-ব্যয়ের হিসাব জমা না দিলে সংশ্লিষ্ট দলের নিবন্ধন বাতিলের বিধান রয়েছে।  জাপার দেওয়া হিসাব অনুয়ায়ী, দলটির আয় গতবারের চেয়ে কমেছে। অন্যদিকে ব্যয়ও বেড়েছে।

২০১৯ সালে দেওয়া হিসাব অনুযায়ী, ২০১৮ পঞ্জিকা বছরে জাপার আয় হয়েছিল ১ কোটি ৯৭ লাখ ৩৬ হাজার টাকা। আর ২০২০ সালে দেওয়া হিসাব অনুযায়ী, ২০১৯ সালের (পঞ্জিকা বছর) দলটির আয় হয়েছে ১ কোটি ৯৬ লাখ ২২ হাজার ৫৪৫ টাকা। অর্থাৎ এক বছরে আয় কমেছে ১ লাখ ১৪ হাজার টাকা।  এছাড়া গত বছর (২০১৮ পঞ্জিকা বছর) দলটির ব্যয় হয়েছিল ১ কোটি ২০ লাখ ২৬ হাজার টাকা। এতে তখন উদ্বৃত্ত ছিল ৭৭ লাখ ১০ হাজার টাকা।

অন্যদিকে এবার ব্যয় হয়েছে (২০১৯ পঞ্জিকা বছর) ১ কোটি ৭৬ লাখ ৯৯ হাজার ৫৭০ টাকা। অর্থাৎ বর্তমানে দলটির উদ্বৃত্ত আছে ১৯ লাখ ২২ হাজার ৯৭৫ টাকা।  দুই বছরের ব্যয়ের হিসাব তুলনা করলে দেখা যায়, গত বছরের তুলনায় এবার দলটির প্রায় ৫৭ লাখ টাকা বেশি ব্যয় হয়েছে।

দলগুলো সদস্যদের চাঁদা, অনুদান, প্রকাশনা থেকে আয় করে থাকে। আর ব্যয় করে দলীয় প্রচার, নির্বাচনী প্রচার, দলীয় কার্যালয় ব্যয়সহ বিভিন্ন খাতে।

বাংলাদেশ সময়: ১১৪১ ঘণ্টা, জুলাই ২৩, ২০২০
ইইউডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa