ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

প্রধানমন্ত্রীর সঙ্গেই আছেন পোশাকখাত সংশ্লিষ্টরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৪ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১৬
প্রধানমন্ত্রীর সঙ্গেই আছেন পোশাকখাত সংশ্লিষ্টরা ফাইল ফটো

ঢাকা: ভালো-খারাপ প্রতিটি সময়ই প্রধানমন্ত্রী শেখ হাসিনা পোশাক শিল্পের পাশে ছিলেন। আর তাই এ শিল্পের উদ্যোক্তা ও শ্রমিকরা দেশের সার্বিক উন্নয়নের স্বার্থে প্রধানমন্ত্রীর সঙ্গে থাকবেন বলে আশাবাদ ব্যক্ত করেছেন।



সরকারের দুই বছর পূর্তি উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া ভাষণে তিনি দেশকে এগিয়ে নিয়ে যেতে সবার সর্বাত্মক সহায়তা চেয়েছেন। তিনি বলেছেন, আশাবাদী এবং আত্মবিশ্বাসী দেশবাসীকে সঙ্গে নিয়ে ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে একটি মধ্য আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে সমৃদ্ধ ও উন্নত দেশে পরিণত করবো, ইনশাআল্লাহ। আমি আপনাদের সর্বাত্মক সহযোগিতা চাই।

তার এই বক্তব্যে নিজেদের আশা-আকাঙ্ক্ষার পাশাপাশি সরকারকে সাধুবাদ জানিয়েছেন পোশাক শিল্পের সঙ্গে জড়িত মালিক-শ্রমিক উভয় পক্ষ।

বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতির সহ-সভাপতি মোহাম্মদ নাসির বাংলানিউজকে বলেন, গত কয়েকটি বছর পোশাক শিল্প নানা চ্যালেঞ্জের মধ্য দিয়ে গেছে। কিন্তু এ সময় শিল্পের পাশে সর্বদা থেকেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী দেশকে মধ্যম আয়ের দেশে নিয়ে যাওয়ার আশাবাদ ব্যক্ত করেছেন। আর সেই উদ্দেশে আমরাও চাই ২০২১ সালে আমাদের রফতানি ৫০ বিলিয়ন ডলারে উন্নীত করতে। আমরা বরাবরই প্রধানমন্ত্রীর সঙ্গে ছিলাম এবং সামনেও থাকতে চাই।

অন্যদিকে, দেশকে মধ্য আয়ের দেশে পরিণত করতে প্রধানমন্ত্রীর কাছে পোশাক শিল্পের শ্রমিকদের জন্য নতুন মজুরি কাঠামো দাবি করছেন শ্রমিক-শ্রেণী।

এ বিষয়ে টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের সাধারণ সম্পাদক তপন সাহা বাংলানিউজকে বলেন, সরকার দেশকে মধ্যম আয়ের দেশে রূপান্তরিত করতে চান। এতে আমরা আনন্দিত।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর ভাষণেও আমরা তা শুনতে পেলাম। কিন্তু শ্রমিক শ্রেণীর উন্নয়ন ছাড়া কিছুতেই দেশ মধ্যম আয়ে যেতে পারে না। তাই আমরা চাই প্রধানমন্ত্রী শ্রমিকদের জন্য নতুন মজুরি কাঠামো করার নির্দেশনা দেক। আর শ্রমিকরা প্রধানমন্ত্রীর সঙ্গে আগেও ছিলেন সামনেও থাকবেন।

বাংলাদেশ সময়: ০৯৪৫ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১৬
ইউএম/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।