ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

আবার শিল্পকর্মে রঙিন হচ্ছে চবির শাটল ট্রেন

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৭ ঘণ্টা, জুলাই ২২, ২০২২
আবার শিল্পকর্মে রঙিন হচ্ছে চবির শাটল ট্রেন ...

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: একসময় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষার্থীদের যাতায়াতের প্রধান বাহন শাটল ট্রেনের বগিগুলোতে ছিল বিভিন্ন শিল্পকর্ম। তবে তখন বগিভিত্তিক রাজনীতির চর্চাও ছিল মাত্রাতিরিক্ত।

তাই বগিগুলোকে নিজেদের নামে সাজাত রাজনৈতিক পক্ষগুলো।

তবে এবার পৃথিবীর একমাত্র শাটলট্রেনকে শিল্পকর্মে রঙিন করার দায়িত্ব নিয়েছেন জার্মানির আরইউএসবি আর্ট গ্রুপের প্রধান শিল্পী লুকাস জিলিঞ্জার।

তিনি নিজস্ব অর্থায়নে বিভিন্ন শিল্পকর্মে সাজিয়েছেন চবির শাটল ট্রেন।  

শুক্রবার (২২ জুলাই) সকাল থেকে শাটল ট্রেনে এ কাজ শুরু করেন জার্মানের এ শিল্পী। এতে চট্টগ্রাম রেলওয়ে স্টেশন, সংসদ ভবন, সিআরবি, সমুদ্রসহ বিভিন্ন প্রাকৃতিক দৃশ্য স্থান পাবে।  

চবির ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এসএম মনিরুল হাসান বাংলানিউজকে বলেন, চলতি বছরের ২৮ মার্চ লুকাস জিলিঞ্জার চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতারের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করে শাটল ট্রেনের বগিগুলোকে শিল্পকর্মের মাধ্যমে সাজানোর প্রস্তাব দেন। চবির শাটলে আগেও বিভিন্ন শিল্পকর্ম ছিল। তাছাড়া আমাদেরও শাটল ট্রেন সাজানোর পরিকল্পনা ছিল। তাই প্রস্তাবটি বিবেচনা করে তাঁকে শিল্পকর্মের অনুমতি দেওয়া হয়। তিনি কাজ শুরু করেছেন। তাঁর সঙ্গে বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের শিক্ষক ও শিক্ষার্থীরাও কাজ করছেন।  

বাংলাদেশ সময়: ২১৪০ ঘণ্টা, জুলাই ২২, ২০২২
এমএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।