ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

প্রশাসনের গাফিলতি চবি শিক্ষক সমাজ মানবে না

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৩ ঘণ্টা, জুলাই ২২, ২০২২
প্রশাসনের গাফিলতি চবি শিক্ষক সমাজ মানবে না ...

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: শিক্ষার্থীকে যৌন নিপীড়নের ঘটনায় উদ্বেগ প্রকাশ ও সুষ্ঠু তদন্তের ভিত্তিতে জড়িতের শাস্তি নিশ্চিতের দাবি জানিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) শিক্ষক সমিতি। এ বিষয়ে প্রশাসনের কোনো প্রকার গাফিলতি ও ধামাচাপা দেওয়ার অপচেষ্টা শিক্ষক সমাজ মেনে নেবে না বলে জানিয়েছে সমিতির নেতৃবৃন্দ।

শুক্রবার (২২ জুলাই) চবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. সেলিনা আখতার ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. সজীব কুমার ঘোষ স্বাক্ষরিত এক বিবৃতিতে এ প্রতিক্রিয়া জানায় শিক্ষক সমিতি।

বিবৃতিতে বলা হয়, গত ১৭ জুলাই রাতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সংঘটিত শিক্ষার্থীকে যৌন নিপীড়নের ঘটনায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমাজ উদ্বিগ্ন ও মর্মাহত।

বাংলাদেশের অন্যতম প্রধান পাবলিক বিশ্ববিদ্যালয়ে এ ঘটনা শিক্ষার্থী ও অভিভাবকদের মনে বিরূপ প্রভাব ফেলেছে- যা কোনোভাবেই কাম্য নয়। বিশ্ববিদ্যালয় জ্ঞানচর্চা ও জ্ঞান সৃষ্টির জায়গা, নিরাপদ ও ভয়হীন পরিবেশ জ্ঞান চর্চার পূর্বশর্ত। এ অনাকাঙ্ক্ষিত ঘটনায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি উদ্বেগ প্রকাশ করছে এবং শিক্ষার্থীদের পাশে থেকে তাদের সুরক্ষা নিশ্চিতে অঙ্গীকার পুনর্ব্যক্ত করছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি উদ্ভূত পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছে এবং প্রশাসনের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগের মাধ্যমে ঘটনায় জড়িত অপরাধীদের চিহ্নিত করে দ্রুত আইনের আওতায় এনে শাস্তি নিশ্চিতে কাজ করে যাচ্ছে। শিক্ষক সমিতি বিশ্বাস করে এ ব্যাপারে প্রশাসন যথেষ্ট সক্ষম ও আন্তরিক এবং আশা করে অতি অল্প সময়ে অপরাধীরা আইনের আওতায় আসবে। এ বিষয়ে প্রশাসনের কোনো প্রকার গাফিলতি ও ধামাচাপা দেওয়ার অপচেষ্টা শিক্ষক সমাজ মেনে নেবে না।

বিবৃতিতে আরও বলা হয়, মানসম্মত শিক্ষা ও শিক্ষার বিস্তারে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠালগ্ন থেকে সুনামের সঙ্গে কাজ করে যাচ্ছে। শিক্ষক-শিক্ষার্থীদের সম্মিলিত ও আন্তরিক প্রচেষ্টায় শিক্ষার উপযুক্ত পরিবেশ বজায় আছে। দুই-একটি বিচ্ছিন্ন অনাকাঙ্ক্ষিত ঘটনা আমাদের বিচলিত করলেও বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসকে কোনোভাবেই আমরা অপরাধীদের আশ্রয়স্থলে পরিণত করতে দিতে পারি না এবং দেব না। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি বরাবরের মতো শিক্ষার্থীদের পাশে থেকে নিরাপদ শিক্ষার পরিবেশ নিশ্চিতে কাজ করে যাবে। এ জাতীয় অপরাধ নির্মূলে শিক্ষক সমিতি আইন প্রয়োগের পাশাপাশি শিক্ষার্থী ও শিক্ষকদের জন্য অধিকহারে মুক্তবুদ্ধির চর্চা, সাংস্কৃতিক চর্চা ও সুস্থ বিনোদনের প্রতি গুরুত্বারোপ করছে। এ ব্যাপারে শিক্ষক সমিতি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করছে এবং সার্বিক পরিবেশ উন্নয়নে যেকোনো প্রকার সহযোগিতার হাত বাড়াতে প্রস্তুত রয়েছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি শিক্ষক, শিক্ষার্থী, প্রশাসন, অভিভাবক ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী প্রতিষ্ঠানের প্রতি নিরাপদ ক্যাম্পাস নিশ্চিতে আন্তরিকভাবে কাজ করার উদাত্ত আহ্বান জানাচ্ছে।

এর আগে গত ১৭ জুলাই রাতে ক্যাম্পাসে এক ছাত্রীকে হেনস্তার অভিযোগ ওঠে পাঁচ তরুণের বিরুদ্ধে। পরে ভুক্তভোগীর অভিযোগের ভিত্তিতে তদন্ত কমিটি গঠন করে কর্তৃপক্ষ। এ ঘটনার প্রতিবাদে গত ২০ ও ২১ জুলাই দফায় দফায় আন্দোলন করে চবি শিক্ষার্থীরা। সর্বশেষ এ ঘটনায় জড়িত দুইজনকে শনাক্ত করা গেছে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে তদন্তের স্বার্থে তাদের পরিচয় জানানো হয়নি।

বাংলাদেশ সময়: ২০২০ ঘণ্টা, জুলাই ২২, ২০২২
এমএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।