ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

দেশের অস্তিত্বে অসাম্প্রদায়িক রাষ্ট্র ও ধর্ম নিরপেক্ষতা জড়িত: নওফেল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪০ ঘণ্টা, জুলাই ৮, ২০২২
দেশের অস্তিত্বে অসাম্প্রদায়িক রাষ্ট্র ও ধর্ম নিরপেক্ষতা জড়িত: নওফেল বক্তব্য দেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

চট্টগ্রাম: শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, বাংলাদেশের অস্তিত্বের সঙ্গে অসাম্প্রদায়িক রাষ্ট্র ও ধর্মনিরপেক্ষতা সরাসরি জড়িত। এর জন্য বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার কোনো বিকল্প নেই।

জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে একটি নিরাপদ বাংলাদেশ গড়ে তুলতে চাই। যেখানে ধনী দরিদ্র, হিন্দু, মুসলমান বৌদ্ধ খ্রিস্টান একসঙ্গে অবস্থান করবেন, নিজ নিজ ধর্ম পালন করবেন।

শুক্রবার (৮ জুলাই) বিকেল ৪টায় নগরের সিনেমা প্যালেস মোড়ে ইসকন প্রবর্তক শ্রীকৃষ্ণ মন্দিরের উল্টো রথযাত্রা উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। অনুষ্ঠানে উদ্বোধক ছিলেন চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক মেয়র ও চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন।  

নওফেল বলেন, যারা ধর্মীয় হানাহানি, সাম্প্রদায়িকতার সঙ্গে জড়িত তাদের তালিকা করুন। আওয়ামী লীগ জানে মৌলবাদীদের কীভাবে শায়েস্তা করতে হয়। বাংলাদেশকে নিয়ে অনেকে ছিনিমিনি খেলার চেষ্টা করছে। বিশেষ করে তারা জনগণের সমর্থন হারিয়ে কূটনীতিকদের বাসায় গিয়ে গিয়ে ধন্না দিচ্ছে। তাদের সঙ্গে ডিনার করে আমাদের দেশ নিয়ে ষড়যন্ত্র করছে। এদের ষড়যন্ত্র আমরা কোনোভাবে সফল হতে দেব না। মুক্তিযুদ্ধের সব শক্তির মধ্যে কোনো দূরত্ব রাখা যাবে না।  

যারা মৌলবাদী, যারা ধর্মীয় হানাহানি চায় তারা গুজব ছড়ালো আওয়ামী লীগ নাকি ধর্ম শিক্ষা বাদ দিচ্ছে। আমরা পরিষ্কার করে বলতে চাই এই বাংলাদেশে হিন্দু, মুসলমান, বৌদ্ধ, খ্রিস্টান সব শিক্ষার্থী আত্মমর্যাদার সঙ্গে নিজ নিজ ধর্ম পড়ালেখা করবে। তারা ব্যক্তি জীবনে তা পালন করবে। মৌলবাদী গোষ্ঠী আমাকে ইসকনের সদস্য বলে প্রচার করেছে। যার ইমান শক্ত আছে তার ইসকনের সদস্য হলে সমস্যা হবে না এবং সেখানে গিয়ে খাবার খেলেও সমস্যা হবে না।  

সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, আওয়ামী লীগ মনেপ্রাণে একটি অসাম্প্রদায়িক দেশ। আওয়ামী লীগের আমলে হিন্দুরা নিরাপদ এবং আওয়ামী লীগই কেবল সব ধর্মের মানুষকে সঙ্গে নিয়ে কাজ করে। ধর্মীয় উন্মাদনা সৃষ্টি করে দেশকে অস্থিতিশীল করার জন্য একটি গ্রুপ চেষ্টা করছে। তারা শুধু ধর্মকে ব্যবহার করে ক্ষমতায় যেতে চায়। কিন্তু দেশের মানুষ তাদের মন থেকে প্রত্যাখ্যান করেছে। তাদের কোনো কথা জনগণ বিশ্বাস করে না। তাই জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে সুখী ও সমৃদ্ধশালী দেশ গঠন করতে হলে আমাদের ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে। আওয়ামী লীগ আগেও হিন্দুদের সঙ্গে ছিল, এখনো আছে এবং ভবিষ্যতেও থাকবে।   

উল্টো রথযাত্রা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইসকন প্রবর্তক শ্রীকৃষ্ণ মন্দিরের অধ্যক্ষ শ্রীপাদ লীলারাজ গৌর দাস ব্রহ্মচারী। আর্শীবাদক ছিলেন ইসকন বিভাগীয় কমিটির সম্পাদক ও পুণ্ডরীক ধামের অধ্যক্ষ শ্রীপাদ চিন্ময় কৃষ্ণ দাস ব্রহ্মচারী। রথযাত্রা উদযাপন কমিটির মিডিয়া সমন্বয়ক বিপ্লব পার্থের সঞ্চালনায় স্বাগত বক্তব্য দেন ইসকন প্রবর্তক শ্রীকৃষ্ণ মন্দির পরিচালনা কমিটির সদস্য স্বতন্ত্র গৌরাঙ্গ দাস ব্রহ্মচারী।  

বিশেষ অতিথি ছিলেন কেন্দ্রীয় বৌদ্ধ বিহারের উপাধ্যক্ষ ড. জিনবোধি ভিক্ষু, কেন্দ্রীয় যুবলীগের সাবেক উপ অর্থ সম্পাদক হেলাল আকবর চৌধুরী বাবর, জামালখান ওয়ার্ড কাউন্সিলর শৈবাল দাশ সুমন, ফিরিঙ্গিবাজার ওয়ার্ড কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব, পাথরঘাটা ওয়ার্ড কাউন্সিলর পুলক খাস্তগীর, কাউন্সিলর নিলু নাগ, রুমকী সেনগুপ্ত, মহানগর পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক হিল্লোল সেন উজ্জ্বল, কৈবল্য ধামের ট্রাস্টি মনিলাল দাশ, সনাতনী জাগরণী সংঘের সভাপতি কাঞ্চন আচার্য্য, রিগান আচার্য্য, জাগো হিন্দু পরিষদ চট্টগ্রাম শাখার সভাপতি রুবেল কান্তি দে, যুগ্ম সম্পাদক অ্যাডভোকেট হিরু সুশীল, ইসকন প্রবর্তক শ্রীকৃষ্ণ মন্দিরের সাধারণ সম্পাদক দারুব্রহ্ম দাস ব্রহ্মচারী, যুগ্ম সম্পাদক রুপেশ্বর গৌর দাস ব্রহ্মচারী প্রমুখ।    

নগরের মোড়ে মোড়ে নগরবাসী উলুধ্বনি, শঙ্খধ্বনি, মঙ্গলপ্রদীপ পূজার নৈবেদ্য সহকারে জগন্নাথ-বলদেব-সুভদ্রা মহারাণীকে রাজকীয় অভ্যর্থনা জানান। শোভাযাত্রায় বিভিন্ন পৌরাণিক সাজের মাধ্যমে আবহমান বাংলার ও বৈদিক সংস্কৃতির চিত্র ফুটিয়ে তোলা হয়। শোভাযাত্রাটি সিনেমা প্যালেস থেকে শুরু হয়ে আন্দরকিল্লা, চেরাগি, জামালখান, আসকারদীঘির পাড়, এসএস খালেদ রোড, কাজীর দেউড়ি, মেহেদিবাগ, গোলপাহাড় হয়ে প্রবর্তকে গিয়ে শেষ হয়।  

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, জুলাই ৮, ২০২২
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।