ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ফেসবুকে ব্যবসার নামে প্রতারণা, আটক ১

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৩ ঘণ্টা, মার্চ ১৩, ২০২২
ফেসবুকে ব্যবসার নামে প্রতারণা, আটক ১ ...

চট্টগ্রাম: ফেসবুকে ব্যবসার নামে প্রতারণার অভিযোগে এসএম তানভিরুল আলম (২৫) নামে একজনকে আটক করেছে র‌্যাব-৭।

রোববার (১৩ মার্চ) সন্ধ্যায় র‌্যাব-৭ এর সিনিয়র সহকারী পরিচালক মো. নুরুল আবছার এ তথ্য নিশ্চিত করেন।

আটক এসএম তানভিরুল আলম হাটহাজারী থানার ছিপাতলী এলাকার এসএম শাহ আলমের ছেলে।  

র‌্যাব জানিয়েছে, গত ১৭ জানুয়ারি Chinese Product Importer (Wholesale, Pre-order, Shipping) in Bangladesh নামের একটি ফেসবুক গ্রুপে শীতের পণ্যের চাহিদা চেয়ে একটি পোস্ট করেন ভুক্তভোগী।

পোস্টে এসএম তানভিরুল আলম নামক এক ব্যক্তি কমেন্ট বক্সে Inbox me all available বলে ইনবক্স করে। পরে ভুক্তভোগীর সঙ্গে ম্যাসেঞ্জার আইডিতে কথোপকথন হয়। পণ্যের পরিমাণসহ দাম নির্ধারণ করা হয় ২০ হাজার টাকা। পণ্যের দামের ৫০ শতাংশ অগ্রীম প্রদান করে বাকি টাকা পণ্য হাতে পেয়ে পরিশোধের আলোচনা হয়। এসএম তানভিরুল আলম পাসপোর্ট, চাইনিজ ভিসা ও আইডি কার্ডের ছবি ভুক্তভোগীর ম্যাসেঞ্জারে পাঠায়। পণ্যের মূল্য বাবদ অগ্রীম বিকাশ নম্বরে বিভিন্ন সময়ে সর্বমোট ১০ হাজার ৭৫ টাকা পাঠানো হয়। গত ২ ফেব্রুয়ারি চাহিদা মোতাবেক পণ্যের জন্য দেওয়া নম্বরে যোগাযোগের চেষ্টা করলে নম্বরটি বন্ধ পাওয়া যায়। গত ৩ ফেব্রুয়ারি ভুক্তভোগী পাঁচলাইশ থানায় একটি লিখিত অভিযোগ করেন।

র‌্যাব-৭ এর সিনিয়র সহকারী পরিচালক মো. নুরুল আবছার জানান, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে জানতে পারি অভিযুক্ত ব্যক্তি বাকলিয়া থানার রাহাত্তরপুল এলাকায় অবস্থান করছে। শনিবার (১২ মার্চ ) রাত পৌনে ৯টার দিকে অভিযান চালিয়ে এসএম তানভিরুল আলমকে আটক করা হয়।  

তানভিরুল আলম চায়না থেকে পণ্য এনে দেওয়ার কথা বলে চায়না ভিসা ও পাসপোর্ট প্রদর্শনের মাধ্যমে বিশ্বাস স্থাপন করেন। একাধিক ব্যক্তির নিকট হতে প্রতারণা করে বিকাশের মাধ্যমে টাকা নিয়ে আত্মসাৎ করেছেন।  

তিনি জানান, তানভীর একজন সাইবার অপরাধী। তার ফেসবুক-কেন্দ্রিক ব্যবসা রয়েছে। করোনাকে কাজে লাগিয়ে বিদেশি পণ্য সরবরাহের ব্যবসা গড়ে তুলেছে। পণ্য কিনতে অগ্রীম টাকা পরিশোধ করলেও পণ্য সরবরাহ করত না। বিকাশের টাকা গ্রহণের জন্য নিজের নম্বর ব্যবহার না করে তার পরিচিত নিরক্ষর এবং নিম্নআয়ের লোকদের মোবাইল নম্বর কাজে লাগাতেন। বিভিন্ন তারিখ ও সময়ে ম্যাসেঞ্জারে তানভিরুলের কথোপকথনের স্ক্রিন শর্টের ২৫ কপি আলামত হিসেবে জব্দ করা হয়। পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে।

বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, মার্চ ১৩, ২০২২
এমআই/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।