ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বাংলাদেশ-ভারত ডিসি ডিএম সীমান্ত চুক্তি সই

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৬ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৬
বাংলাদেশ-ভারত ডিসি ডিএম সীমান্ত চুক্তি সই বাংলাদেশ-ভারত ডিসি ডিএম সীমান্ত চুক্তি সই

বাংলাদেশ-ভারত ডিসি-ডিএম যৌথ সীমান্ত সম্মেলনে রাঙামাটি-উত্তর ত্রিপুরা, মৌলভীবাজার-উনকোটি ধলাই এবং খাগড়াছড়ি পার্বত্য জেলা-ধলাই এর সাথে চুক্তি সই হয়েছে।

চট্টগ্রাম: বাংলাদেশ-ভারত ডিসি-ডিএম যৌথ সীমান্ত সম্মেলনে রাঙামাটি-উত্তর ত্রিপুরা, মৌলভীবাজার-উনকোটি ধলাই এবং খাগড়াছড়ি পার্বত্য জেলা-ধলাই এর সাথে চুক্তি সই হয়েছে।

বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) নগরীর স্টেশন রোডের মোটেল সৈকতে এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠনে চট্টগ্রামে নিযুক্ত ভারতীয় সহকারী হাইকমিশনার সোমনাথ হালদার উপস্থিত ছিলেন।

বাংলাদেশ-ভারত জেলা প্রশাসক-জেলা ম্যাজিস্ট্রেট পর্যায়ে ৪ নম্বর ক্লাস্টারে বাংলাদেশ অংশে রয়েছে রাঙামাটি পার্বত্য জেলা, খাগড়াছড়ি পার্বত্য জেলা ও মৌলভীবাজার জেলা এবং ভারতের অংশে রয়েছে উত্তর ত্রিপুরা, উনকোটি ও ধলই জেলা।

যৌথ সীমান্ত সম্মেলন ২০১৬ এর ৪ নম্বর ক্লাস্টারে অন্তর্ভুক্ত ভারতের উল্লিখিত তিনটি জেলার জেলা ম্যাজিস্ট্রেটগণ এবং বাংলাদেশের সংশ্লিষ্ট তিনটি জেলার জেলা প্রশাসক, পুলিশ সুপার, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট, বিজিবি ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের প্রতিনিধিসহ ১২ সদস্য সম্মেলনে অংশ নেন।

এ যৌথ সীমান্ত সম্মেলনে দুদেশের ভূমি বিরোধ নিষ্পত্তি, অবৈধ অনুপ্রবেশ প্রতিরোধ, বিজিবি-বিএসএফ পতাকা বৈঠক, মাদক চোরাচালান প্রতিরোধ, সীমান্ত হাট ব্যবস্থাপনা, শুল্ক বন্দর, আমদানি-রপ্তানি, সীমান্ত নির্ধারণকারী নদী ব্যবস্থাপনা, সীমান্তে চোরাচালান প্রতিরোধ, সীমান্তে পিলার-কাঁটাতারের বেড়া নির্মাণ, অস্ত্র ও মানবপাচার রোধ, সীমান্ত ব্যবস্থাপনা সংক্রান্ত বিষয়াদি নিয়ে ফলপ্রসূ আলোচনা হয়।

বাংলাদেশ সময়: ১৭১৬ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৬

এআর/আইএসএ/টিসি                                

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।