ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ ছিল মুক্তিযুদ্ধের অপারেশন অর্ডার 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৬ ঘণ্টা, মার্চ ৬, ২০২৪
বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ ছিল মুক্তিযুদ্ধের অপারেশন অর্ডার 

চট্টগ্রাম: সেক্টর কমান্ডারস ফোরাম চট্টগ্রাম জেলা ও মহানগর শাখার উদ‍্যোগে ৭ মার্চ ঐতিহাসিক জাতীয় দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (৬ মার্চ) বিকেলে নগরের দোস্তবিল্ডিংস্থ সংগঠন কার্যালয়ে জেলা সভাপতি বীর মুক্তিযোদ্ধা রাজনীতিবিদ নুরুল আলম মন্টু'র সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক নূরে আলম সিদ্দিকীর পরিচালনায় সভায় প্রধান অতিথি ছিলেন  মহানগর মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার মোজাফফর আহমদ।

প্রধান আলোচক ছিলেন সেক্টর কমান্ডারস ফোরামের কেন্দ্রীয় সহ সাংগঠনিক সম্পাদক বেদারুল আলম চৌধুরী বেদার।

বক্তব্য দেন মহানগর সাধারণ সম্পাদক মোহাম্মদ সেলিম চৌধুরী,বীর মুক্তিযোদ্ধা ফজল আহমেদ, বীর মুক্তিযোদ্ধা বাদশা মিয়া, বীর মুক্তিযোদ্ধা গৌরীশংকর চৌধুরী, বীর মুক্তিযোদ্ধা রমিজ উদ্দিন, সম্পাদক মন্ডলীর সদস্য অ্যাডভোকেট ইফতেখার রাসেল, আবদুল মালেক খান, শাহেদ মুরাদ শাকু, অ্যাডভোকেট সাইফুন নাহার খুশি, জসীম উদ্দিন,হাজী সেলিম রহমান,মনোয়ার জাহান মনি,শফিকুর রহমান, মঈনুল আলম খান, পংকজ রায়,আশেক মাহমুদ মামুন, রাজীব চন্দ, দীপন দাশ, নাসির আলী খান, আবদুর রহিম, মফিজুর রহমান, কোহিনুর আকতার, ইসমে আজিম আসিফ, মহিউদ্দিন মহির, জহির খান, আবদুল্লাহ কাদের জুয়েল প্রমুখ।

সভায় বক্তারা বলেন, ১৯৭১ এর ৭  মার্চের বঙ্গবন্ধুর অনবদ্য ভাষণটি ছিল প্রকৃতপক্ষে আমাদের স্বাধীনতার ঘোষণা এবং একই সাথে সশস্ত্র মুক্তিযুদ্ধের অপারেশন অর্ডার। একজন রাজনৈতিক নেতা হয়েও বঙ্গবন্ধু 'মুক্তিযুদ্ধের সুপ্রিম কমান্ডার হিসেবে একটি চমৎকার যুদ্ধ পরিকল্পনা দিয়েছিলেন ভাষণে।  বঙ্গবন্ধু জনতার উত্তাল মহাসমুদ্রের মাঝে দাঁড়িয়ে, কোনও বিরতি ছাড়া, লিখিত নোট ছাড়া এবং কারো কোনও সহায়তা ছাড়া একটি জনযুদ্ধের নির্দেশনা দিয়েছিলেন। এই ৭ মার্চের ঐতিহাসিক ভাষণটি ছিল একটি বিপ্লব, যা' পাকিস্তানের দীর্ঘদিনের শোষণ বঞ্চনার বিরুদ্ধে স্বাধিকার ও স্বাধীনতা আন্দোলনের রক্ত পিচ্ছিল পথ পেড়িয়ে আমাদের মুক্তিযুদ্ধের সুত্রপাত ঘটায়।  দীর্ঘ নয় মাসের প্রাণপণ লড়াইয়ের পরে ১৬ ডিসেম্বর বিজয় অর্জিত হয়। আর একারণেই, দীর্ঘ পঞ্চাশ বছরের অধিক সময় পরেও ৭ মার্চের ভাষণটি আজও বাঙালির জাতীয় জীবনে এতো তাৎপর্যপূর্ণ। যা অনন্তকাল বিশ্বের মুক্তিকামী সংগ্রামী মানুষের অনুপ্রেরণার উৎস হয়ে থাকবে।

বাংলাদেশ সময়: ২১৪০ ঘণ্টা, মার্চ ৬, ২০২৪
পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।