ঢাকা, রবিবার, ১৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ জুন ২০২৪, ২৪ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

বাংলাদেশ থেকে এখনও ৩০৩ রানে পিছিয়ে কিউইরা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২৯ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১৭
বাংলাদেশ থেকে এখনও ৩০৩ রানে পিছিয়ে কিউইরা উইলিয়ামসনকে আউট করার পর তাসকিনকে ঘিরে সতীর্থদের উল্লাস -ছবি:সংগৃহীত

ওয়েলিংটনে প্রথম টেস্টে বাংলাদেশের বিপক্ষে তৃতীয় দিন শেষে তিন উইকেট হারিয়ে ২৯২ রান করেছে নিউজিল্যান্ড। তবে এখনও স্বাগতিকরা ৩০৩ রানে পিছিয়ে আছে। হাতে আছে সাত উইকেট। সেঞ্চুরি করে অপরাজিত আছেন টম লাথাম। ৩৫ রানে অপরাজিত থেকে মাঠ ছেড়েছেন হেনরি নিকোলস। টাইগারদের হয়ে সর্বোচ্চ দুটি উইকেট তুলে নেন কামরুল ইসলাম রাব্বি।

সংক্ষিপ্ত স্কোর-বাংলাদেশ: ৫৯৫/৮ ডিক্লে.
নিউজিল্যান্ড: ২৯২/৩ (৭৭.০ ওভার)

অপরাজিত থেকে মাঠ ছাড়ার সময় ১১৯ রানের দুর্দান্ত এক ইনিংস খেলেন লাথাম। ২২২ বলে ১৩টি চারের সাহায্যে নিজের ইনিংস সাজান বাঁহাতি এ ওপেনার।

নিকোলস ৯৬ বলে চারটি চারে ৩৫ রান করেন। রাব্বি ১৩ ওভারে ৫৩ রানের বিনিময়ে দুটি উইকেট পান। আর ১৫ ওভারে ৭৯ রান দিয়ে একটি উইকেট পান তাসকিন আহমেদ।

এর আগে নিজের টেস্ট ক্যারিয়ারের ষষ্ঠ সেঞ্চুরি তুলে নেন নিউজিল্যান্ড ওপেনার টম লাথাম। ১৬৭ বলে ১২টি চারের সাহায্যে বাংলাদেশের বিপক্ষে তিন অঙ্কের ঘরে পৌঁছে যান এ কিউই ওপেনার। অন্যপ্রান্তে অপরাজিত আছেন হেনরি নিকোলস।

নিউজিল্যান্ডের অভিজ্ঞ ব্যাটসম্যান রস টেইলরকে বিদায় করেন কামরুল ইসলাম রাব্বি। উইকেটে ভয়ঙ্কর হওয়ার আগে মাহমুদউল্লাহ রিয়াদের ক্যাচে পরিণত করে টেইলরকে নিজের দ্বিতীয় শিকার বানান রাব্বি। কিউইদের দলীয় ২০৫ রানের সময় ব্যক্তিগত ৪০ রানে ফেরেন টেইলর।  

টম লাথাম ও রস টেইলরের তৃতীয় উইকেট জুটিতে দলীয় ২০০ রান পার করে নিউজিল্যান্ড। বাংলাদেশের প্রথম ইনিংসে করা ৫৯৫ রানের জবাবে ভালোই ব্যাটিং করছিল স্বাগতিকরা। মাঝে কামরুল ইসলাম রাব্বি ও তাসকিন আহমেদ উইকেট তুলে নিলেও নিয়ন্ত্রণ নিয়েই ব্যাটিং করছে প্রতিপক্ষের ব্যাটসম্যানরা।

দ্বিতীয় সেশন শেষে চা-পানের বিরতিতে যাওয়ার আগে নিজেদের প্রথম ইনিংসে দুই উইকেট হারিয়ে ১৮৬ রান করেছিল নিউজিল্যান্ড। সে সময় বাংলাদেশ থেকে তারা ৪০৯ রানে পিছিয়ে ছিল। হাতে ছিল আট উইকেট। ব্যাটিংয়ে অপরাজিত ছিলেন টম লাথাম ও রস টেইলর।

কেন উইলিয়ামসনের বিদায়ের পর তৃতীয় উইকেট জুটিতে হাফসেঞ্চুরির জুটি গড়েন লাথাম ও অভিজ্ঞ টেইলর। বাঁহাতি ওপেনার লাথাম ৬৫ ও টেইলর ৩৬ রানে অপরাজিত থেকে বিরতিতে যান।

এর আগে বাংলাদেশকে দ্বিতীয় উইকেট এনে দেন তাসকিন আহমেদ। নিউজিল্যান্ডের দলীয় ১৩১ রানের মাথায় অধিনায়ক কেন উইলিয়ামসনকে দারুণ এক ডেলিভারিতে উইকেটরক্ষক হিসেবে থাকা ইমরুল কায়েসের ক্যাচে পরিণত করেন তাসকিন। এর মধ্যদিয়ে এই ম্যাচে অভিষেক হওয়া তাসকিন টেস্ট ক্যারিয়ারের প্রথম উইকেট তুলে নেন।

নিউজিল্যান্ডের কন্ডিশনে দারুণ বল করা তাসকিন এদিন প্রথম থেকেই কিউই ব্যাটসম্যানদের ভুগিয়েছেন। ইনিংসের ৩৪তম ওভারের শেষে বলে সাফল্য পান ২১ বছরের এ তরুণ। ৫৫ বলে ৫৩ রান করা বিশ্বসেরা ব্যাটসম্যান উইলিয়ামসনকে ফেরান তিনি। ডানহাতি উইলিয়ামসন টেস্ট ক্যারিয়ারের ২৫তম হাফসেঞ্চুরি করে বিদায় নেন।  

এদিকে টাইগার অধিনায়ক মুশফিকুর রহিম উইকেটরক্ষক হিসেবে দায়িত্ব পালন করছেন না। প্রথম ইনিংসে ব্যাট করার সময় আঙ্গুলে চোট পান তিনি। ফলে বাংলাদেশের হয়ে উইকেটের পেছনে ইমরুল কায়েসকে দাঁড়াতে হয়।  

এর আগে ওয়েলিংটনের বেসিন রিজার্ভে বাংলাদেশের করা ৫৯৫ রানের পাহাড়সম স্কোরের পর ব্যাটিংয়ে নেমে প্রথমেই উইকেট খোয়ায় নিউজিল্যান্ড। দলীয় ৫৪ রানের মাথায় সাজঘরে ফেরেন বা‍ঁহাতি কিউই ব্যাটসম্যান জিত রাভাল। ক্যারিয়ারের তৃতীয় টেস্ট খেলতে নামা রাভাল টাইগার পেসার রাব্বির প্রথম বলেই সাজঘরে ফেরেন। অফ স্টাম্পের বল কাট করতে গিয়ে স্লিপে ইমরুলের তালুবন্দি হন তিনি।  

বরিশালের এ ডানহাতি মিডিয়াম ফাস্ট বোলারের এটি তৃতীয় টেস্ট ম্যাচ ও টেস্ট ক্যারিয়ারে দ্বিতীয় উইকেট। ২০১৬ সালের অক্টোবরে চট্টগ্রামে ইংলান্ডের বিপক্ষে টেস্ট ‍অভিষেক হয় রাব্বির।  

এর আগে বাংলাদেশ ৮ উইকেটে ৫৯৫ রানে প্রথম ইনিংস ঘোষণা করে। টেস্ট ইতিহাসে এটি বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ স্কোর। এর আগে ২০১৩ সালের ৮ মার্চ গালে-এ শ্রীলঙ্কার বিপক্ষে ৬৩৮ রান করে টাইগাররা। ম্যাচটি শেষ পর্যন্ত ড্র হয়।

দ্বিতীয় দিনের ব্যাটিং শেষে সাত উইকেটে টাইগাররা তোলে ৫৪২ রান। তবে তৃতীয় দিনের শুরুতে সাজঘরে ফেরেন তাসকিন।  

প্রথম ইনিংসে টাইগারদের পক্ষে সর্বোচ্চ ইনিংসটি আসে সাকিবের ব্যাট থেকে। দলীয় ৫৩৬ রানের মাথায় নেইল ওয়াগনারের বলে বোল্ড হওয়ার আগে ২৭৬ বলে ২১৭ রানের চোখ ধাঁধানো ইনিংস উপহার দেন বাংলাদেশের ‘ক্রিকেট বিজ্ঞাপন’। তাতে ছিল ৩১টি চারের মার।  

দ্বিতীয় সর্বোচ্চ ইনিংসটি খেলেন ইনজুরি থেকে ফেরা অধিনায়ক মুশফিকুর রহিম। ১৫৯ রানের (২৬০ বল) ঝলমলে ইনিংস খেলে ‍মাঠ ছাড়েন ‘মি. ডিপেন্ডেবল’। এছাড়া তৃতীয় ব্যাটসম্যান হয়ে নামা মুমিনুলের ব্যাট থেকে আসে ৬৪ রান, ওপেনার তামিম করেন ৫৬ রান।

নিউজিল্যান্ডের হয়ে সর্বোচ্চ ৪ উইকেট নেন ওয়াগনার। আর দু’টি করে উইকেট নেন বোল্ট ও সাউদি।

বাংলাদেশ সময়: ১১৩২ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১৭
জেডএস/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।