ঢাকা, বুধবার, ৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ মে ২০২২, ১৬ শাওয়াল ১৪৪৩

শিল্প-সাহিত্য

শিল্পকলায় ‘সে এক স্বপ্নের রাত’ নাটক মঞ্চায়িত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৮ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২২
শিল্পকলায় ‘সে এক স্বপ্নের রাত’ নাটক মঞ্চায়িত

ঢাকা: দৃষ্টিপাত নাট্যদল শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন করলো তাদের ২৫তম প্রযোজনার নাটক ‘সে এক স্বপ্নের রাত’।

রোববার (২৩ জানুয়ারি) সন্ধ্যায় জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় নাটকটি।

এর রচনা ও নির্দেশনায় ছিলেন ড. খন্দকার তাজমি নূর।

নাটকের কাহিনীতে দেখা যায়, দু'জন ব্যক্তির মধ্যে তৃতীয় যে একটা অধ্যায় রয়েছে সেটাই হয়তো জীবন। সুন্দর এই ধরণীতে বেঁচে থাকাটাই যেন মাঝে মাঝে নিরর্থক মনে হয়। জীবনকেই মনে হয় জীবনের চরম শত্রু। সম্পর্কের গভীরতা এবং অনুভূতিগুলো কখনো কখনো তীব্র থেকে বেদনায় রূপ নেয়। মাকড়শার জালের মতো মানুষ প্রতিদিন এক ভাবনা থেকে অন্য ভাবনায় আটকে যায়। চাওয়া-পাওয়ার পরিমাণটা কম অথবা খুব বেশি হলে জীবনের অনুভূতিগুলিই পাল্টে যায় কিংবা যতটা সাধারণ চাওয়া তার প্রাপ্তি ঠিক ততটাই কঠিন সেটা মানুষ কখনো বুঝে আবার কখনো বুঝতে উঠতে পারেনা। যদি সবটাই বাদ দেওয়া হয় তাহলে হঠাৎ করে দমবন্ধ হয়ে আসার পরিস্থিতি তৈরি হয়। না পাওয়ার কষ্ট মানুষের ভেতরটা কুঁড়ে কুঁড়ে খায়।

একসময় জীবনের তৈরি সব ব্যাকরণ পাল্টে যায়। বিরহের বাতাসে যে মগ্নতা সেতো অন্য কিছুতে নেই, যে তাতে নেশার মতো সারাদিন ডুবে থাকা যায়। এভাবেই এগিয়ে যায় নাটকটির কাহিনী।

নাটকটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- ড. খন্দকার তাজমি নূর, অধরা প্রিয়া, সাফায়েত, আব্দুল হালিম আজিজ, রফিক, বাচ্চু প্রমুখ।

বাংলাদেশ সময়: ০৯১৮ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২২
এইচএমএস/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa