ঢাকা, বুধবার, ২ ভাদ্র ১৪২৯, ১৭ আগস্ট ২০২২, ১৮ মহররম ১৪৪৪

শিল্প-সাহিত্য

সার্কের সৌহার্দ্য বৃদ্ধির আয়োজন শিল্পকলায়

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৯ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৭
সার্কের সৌহার্দ্য বৃদ্ধির আয়োজন শিল্পকলায় বেলুন উড়িয়ে উৎসবের উদ্বোধন করেন অতিথিরা। ছবি: সুমন শেখ/ বাংলানিউজ

ঢাকা: ঢাকের তাল আর নৃত্যের ছন্দে উদ্বোধন হলো চার দিনব্যাপী সার্ক হস্তশিল্প প্রদর্শনী, নৃত্য উৎসব ও কর্মশালার।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রাঙ্গনে এ আয়োজনের উদ্বোধন করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব ইব্রাহিম হোসেন খান।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, সার্ক কালচারাল সেন্টারের পরিচালক ওয়াসান্তে কতোয়ালা প্রমুখ।

ইব্রাহিম হোসেন খান বলেন, ঐতিহ্য ও সংস্কৃতি উপভোগের এ আয়োজন সার্কভুক্ত দেশগুলোর সংস্কৃতিতে সেতুবন্ধনের মতো কাজ করবে।

ওয়াসান্তে কতোয়ালা বলেন, সার্কভুক্ত দেশগুলোর ঐতিহ্য ও সংস্কৃতি তুলে ধরার এটি অনন্য প্রয়াস। বাংলাদেশ তার ঐতিহ্য ও সংস্কৃতিতে বিপুলভাবে সমৃদ্ধ। এ আয়োজন তাকে বিশ্ব দরবারে আরো সুন্দরভাবে তুলে ধরবে।

লিয়াকত আলী লাকী বলেন, এ আয়োজনের মধ্য দিয়ে এক অঞ্চলের সংস্কৃতি অন্য অঞ্চলে প্রবাহিত হবে, যা সার্কভুক্ত দেশগুলোর মধ্যে সৌহার্দ্য বৃদ্ধি করবে। ঐতিহ্য-সংস্কৃতিতে যুক্ত করবে নতুন মাত্রা।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও সার্ক কালচারাল সেন্টারের পৃষ্ঠপোষকতায় এ আয়োজনের মূল আকর্ষণ সার্কভুক্ত দেশগুলোর হস্তশিল্প প্রদর্শনী ও নৃত্য উৎসব।

শুক্রবার (০১ ডিসেম্বর) ও শনিবার (০২ ডিসেম্বর) সন্ধ্যায় জাতীয় নাট্যশালা মিলনায়তনে থাকছে বাংলাদেশ, ভারত, ভূটান, মালদ্বীপ ও শ্রীলংকার নৃত্য দলের পরিবেশনায় সার্ক ঐতিহ্যবাহী নৃত্য। অন্যদিকে জাতীয় চিত্রশালা প্লাজায় সার্ক হস্তশিল্পের প্রদর্শনী চলবে প্রতিদিন বেলা ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত।

রোববার (০৩ ডিসেম্বর) সন্ধ্যা সাড়ে ৫টায় জাতীয় নাট্যশালা মিলনায়তনে অনুষ্ঠিত হবে সমাপনী অনুষ্ঠান।

বাংলাদেশ সময়: ০১০৯ ঘন্টা, ডিসেম্বর ০১, ২০১৭
এইচইমএস/এসআই/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa