ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিল্প-সাহিত্য

চারুশিল্পী সংসদের চিত্রশালায় ‘সাঁওতালনামা’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৩ ঘণ্টা, নভেম্বর ৬, ২০১৭
চারুশিল্পী সংসদের চিত্রশালায় ‘সাঁওতালনামা’ শিশুকোলে মা দেখছেন প্রদর্শনী; ছবি: সুমন শেখ

ঢাকা: গাছতলায় গোটাকয় মানুষের ভিড়। তার মধ্যে ঢোল বাজাচ্ছেন দু’জন শিল্পী। গাইছেন গানও। সে রসবোধ দাঁড়িয়ে উপভোগ করছে অন্যরা। সাঁওতাল গানের এমন এক চিত্রই শিল্পী ফুটিয়ে তুলেছেন। পাশেই আরেকটি শিল্পকর্মে একজন সাঁওতাল পুরুষ তীর-ধনুক হাতে। যেন শত্রুদের সম্ভাব্য কোনো হামলা বা অতর্কিত আক্রমণ থেকে নিজেদের রক্ষা করতে গভীর মনোযোগী আর সদা সতর্ক সে।

এছাড়া পুড়ে যাওয়া ঘর, ত্রাণ নয় জমিন চাই, হাতে হাতকড়া, খোলা আকাশের নীচে, ভূমিপুত্রের লাশ, গুলিবিদ্ধ চোখ ও রণসাজে’সহ সাঁওতাল পল্লীর বিভিন্ন বিষয়ঁও অনুষঙ্গ উঠে এসেছে শিল্পীর শিল্পকর্মে।

তবে সাধারণ ও গড়পড়তা বিষয়বস্তুর বাইরে অন্যরকম বিষয়বস্তু নিয়ে কাজ করার কারণ জানতে চাইলে সাঁওতালদেরই প্রাধান্য দিলেন শিল্পী প্রদীপ ঘোষ।

বাংলানিউজকে তিনি বলেন, ২০১৬ সালের ৬ নভেম্বর আদিবাসি সাঁওতাল জনগোষ্ঠীর মূল বিষয় ছিলো নিজের জমিজমা ও বসতভিটা রক্ষা করা। সেটা করতে গিয়েই পুলিশ ও স্থানীয় প্রভাবশালীদের হামলা ও নির্যাতনের শিকার হয়েছিলো তারা। সে হামলায় নিহত হন তিনজন সাঁওতাল। আহত হন আরো অনেকে। সে অবস্থাতে ঘরবাড়ি হারিয়ে খোলা আকাশের নিচে মানবতের জীবন যাপন করতে বাধ্য হন সাঁওতাল পল্লীর বাসিন্দারা। সে বিষয়বস্তুকে কেন্দ্র করেই প্রদর্শনীর চিত্রকর্মগুলো করা হয়েছে।

সোমবার (৬ নভেম্বর) আদিবাসী সাঁওতাল জনগোষ্ঠীর এমন অস্তিত্ব রক্ষার বিষয়বস্তু হিসেবে ফুটে ওঠা ছবি নিয়ে শুরু হয় একক চিত্র প্রদর্শনী। সন্ধ্যায় শিল্পী প্রদীপ ঘোষের এ চিত্রকর্ম প্রদর্শনী ‘সাঁওতালনামা’র উদ্বোধন করেন সাংবাদিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানী। রাজধানীর লালমাটিয়ায় বাংলাদেশ চারুশিল্পী সংসদের চিত্রশালায় শুরু হয়েছে এ প্রদর্শনী।

প্রদর্শনী সম্পর্কে কামাল লোহানী বাংলানিউজকে বলেন, বাংলাদেশের আদিবাসী সম্প্রদায়ের জীবনযাপনের যে চিত্র, তা এ প্রদর্শনীর মাধ্যমে উঠে এসেছে। তবে এর বৈশিষ্ট্য হচ্ছে, আমরা যেখানে আদিবাসীদের শুধু সুন্দর দিকগুলোই দেখি, এ প্রদর্শনীতে এসবের পাশাপাশি তাদের অস্তিত্ব রক্ষা ও অধিকার আদায়ের বিষয়টিও সামনে তুলে আনা হয়েছে।

পেন মার্কারে আঁকা একটি চমৎকার  চিত্রকর্ম; ছবি: সুমন শেখউদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন শিল্পী হামিদুজ্জামান খান, শিল্পী শিশির ভট্টাচার্য ও শিল্পীচার্য জয়নুল আবেদিনের পুত্র প্রকোশলী মইনুল আবেদিন। প্রদর্শনীতে কালি ও তুলিসহ পেন মার্কারে আঁকা শিল্পী প্রদীপ ঘোষের মোট ২১টি চিত্রকর্ম স্থান পেয়েছে। আর এ চিত্রকর্মে আঙ্গিক ও উপস্থাপনের সরলতার আশ্রয় নেওয়ায় দর্শকদের কাছে খুব সহজেই বোধগম্য হবে শিল্পের ভাষা।

সাঁওতালদের জীবনবোধ ও অধিকার আদায়ের লড়াইকে উপজীব্য করে শুরু হওয়া এ প্রদর্শনী চলবে আগামী ১১ নভেম্বর পর্যন্ত। লালমাটিয়ায় চারুশিল্পী সংসদের চিত্রশালায় ‘সাঁওতালনামা’ নামের এ প্রদর্শনী প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত উন্মুক্ত থাকবে সকলের জন্য।
বাংলাদেশ সময়:২১৩০ ঘণ্টা; নভেম্বর ০৬, ২০১৭
এইচএমএস/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।