ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিল্প-সাহিত্য

ব্রাহ্মণবাড়িয়ায় অদ্বৈত মেলা‍ শুরু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪২ ঘণ্টা, জানুয়ারি ২, ২০১৬
ব্রাহ্মণবাড়িয়ায় অদ্বৈত মেলা‍ শুরু ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ব্রাহ্মণবাড়িয়া: ব্রাহ্মণবাড়িয়া শহরের শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত ভাষা চত্বরে তিন দিনব্যাপী ‘অদ্বৈত মেলা’ শুরু হয়েছে।

শনিবার (২ জানুয়ারি) বেলা সাড়ে ১১টার দিকে এ মেলার উদ্বোধন করেন ব্রাহ্মণবাড়িয়া-৩ অাসনের সংসদ সদস্য র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী।



কালজয়ী কথাসাহিত্যিক অদ্বৈত মল্লবর্মণের ১০১তম জন্মদিন উপলক্ষে ব্রাহ্মণবাড়িয়ার ‘তিতাস আবৃত্তি সংগঠন’ এ মেলার আয়োজন করে।

অনুষ্ঠানে উবায়দুল মোকতাদির চৌধুরী বলেন, তিতাসপাড়ের মালোপাড়ার অদ্বৈত মল্লবর্মণের রচনা বিশ্বজয় করেছে। অসাম্প্রদায়িক চেতনার এই মানুষটি ব্রাহ্মণবাড়িয়ার গর্ব। শ্রেণি-বৈষম্যে বিশ্বাস না করা এই সাংবাদিক, কথাসাহিত্যিক ও উপন্যাসিকের সৃষ্টিশীল কাজ কালকে অতিক্রম করেছে।

সংগঠনের উপদেষ্টা ও ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান তাসলিমা সুলতানা খানম নিশাত উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

তিতাস আবৃত্তি সংগঠনের সহকারী পরিচালক বাছির দুলালের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, সংগঠনের পরিচালক বাচিকশিল্পী মনির হোসেন।

আরো বক্তব্য রাখেন, ব্রাহ্মণবাড়িয়া পৌরসভার মেয়র মো. হেলাল উদ্দিন, জেলা অাওয়ামী লীগের সাধারণ সম্পাদক অাল-মামুন সরকার, সদর মডেল থানার সহকারী পুলিশ সুপার তাপস রঞ্জন ঘোষ।
উদ্বোধন শেষে সংসদ সদস্য উবায়দুল মোকতাদির চৌধুরী মেলা প্রাঙ্গণের লোক উপাদান সামগ্রীসহ বই, পিঠাপুলি ও খেলনার স্টলগুলো ঘুরে দেখেন।

মেলার দ্বিতীয় দিন রোববার শিক্ষার্থীদের ছবি আঁকা, আবৃত্তি, লোকগান, লোকনাচ ও অদ্বৈতকে নিয়ে রচনা প্রতিযোগিতা অনু্ষ্ঠিত হবে। এছাড়া প্রতিদিন সন্ধ্যায় লোকগান ও লোকনাচের আসর, কবি সম্মেলন এবং আবৃত্তি পরিবেশনা থাকবে।

মেলার শেষদিন সোমবার ভারতের ত্রিপুরার বাসিন্দা অদ্বৈত গবেষক দিলীপ দাসকে অদ্বৈত সম্মাননা-২০১৬ প্রদান করা হবে।

মেলায় ভারত ও বাংলাদেশের বিশিষ্ট কবি-বাচিকশিল্পি ও সংস্কৃতিকর্মীরা অংশ নেবেন।

বাংলাদেশ সময়: ১৫৩৮ ঘণ্টা, জানুয়ারি ০২, ২০১৫
এসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।