bangla news

বইমেলা, প্রকাশনা ও নিজের বই নিয়ে নারীবাদী লেখক জব্বার হোসেন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-০২-০৯ ৬:০৪:০২ এএম

আমার মনে হয়, বাংলা একাডেমী আগের চেয়ে এবারের বইমেলার আয়োজন ভালো করেছে। স্টল বরাদ্দ অনেক ভালোভাবে হয়েছে। আমাদের প্রকাশনার কথা বললে বলব, এর অবস্থা আগের চেয়ে অনেক এগিয়েছে।

আমার মনে হয়, বাংলা একাডেমী আগের চেয়ে এবারের বইমেলার আয়োজন ভালো করেছে। স্টল বরাদ্দ অনেক ভালোভাবে হয়েছে। আমাদের প্রকাশনার কথা বললে বলব, এর অবস্থা আগের চেয়ে অনেক এগিয়েছে। আমাদের এখানে গল্প-উপন্যাস-প্রবন্ধ থেকে শুরু করে বিজ্ঞান-কম্পিউটার-প্রযুক্তিসহ নানা বিষয়ে বই বের হচ্ছে। এতে করে পাঠকদের রুচির পরিবর্ধন হচ্ছে। পাশের দেশ ভারতেই নানা বিষয়ে বই বের হয়, সে তুলনায় একটা সময় পর্যন্ত আমাদের এখানে বই প্রকাশের ক্ষেত্রে বৈচিত্র্য কমই ছিল। তবে এ অবস্থার অনেক পরিবর্তন হয়েছে। আমি মনে করি এটা আমাদের বর্তমান প্রকাশনার পজিটিভ দিক।

গত বইমেলায় বের হয়েছিল আমার একটি বই ‘নারীর শত্রু’। আমার ওই বইটির ভূমিকা লিখেছিলেন তসলিমা নাসরিন। আমি নিজেকে মনে করি একজন নারীবাদী লেখক। বইটি প্রকাশ করেছিল ‘পার্ল পাবলিকেশন্স’।

এবারের মেলায়ও পার্ল পাবলিকেশন্স থেকেই বের হয়েছে আমার বই ‘নারীর শৃঙ্খল ?’।  বলা যায়, একটি নারীবাদী কলামের বই। এখানকার লেখাগুলোর কোনো কোনোটা বিভিন্ন সময়ে ‘সাপ্তাহিক’, ‘মিডিয়াওয়াচ’ বা সিরাজুল ইসলাম চৌধুরী সম্পাদিত ‘নতুন দিগন্ত’-তে ছাপা হয়েছিল। আমি বইটিতে দেখাতে চেয়েছি ধর্ম-রাজনীতি-রাষ্ট্র-মিডিয়া নারীকে কিভাবে শৃঙ্খলিত করে রাখে সেই অবস্থা। আমার মনে হয় সারা বিশ্বেই পুরুষতান্ত্রিকতার কারণে নারীরা এক ধরনের শৃঙ্খলিত অবস্থায় আছে এবং এসব করে পুরুষরা আসলে নিজেদেরকেও শৃঙ্খলিত করে রেখেছে।

বাংলাদেশ সময় ১৭০৫, ফেব্রুয়ারি ০৯, ২০১১

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2011-02-09 06:04:02