ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফুটবল

কাতারের ইউটার্ন, বিশ্বকাপে নিষিদ্ধ হচ্ছে ‘বিয়ার’

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২০ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০২২
কাতারের ইউটার্ন, বিশ্বকাপে নিষিদ্ধ হচ্ছে ‘বিয়ার’

স্টেডিয়ামে বিয়ার পান করতে করতে খেলা দেখা! ফুটবলটা এভাবেই উপভোগ করেন ইউরোপিয়ান বা আমেরিকান সমর্থকরা। কিন্তু তাদের জন্য আবারও আসছে দুঃসংবাদ।

বিশ্বকাপের স্টেডিয়ামগুলোতে ‘বিয়ার’ নিষিদ্ধ করতে যাচ্ছে আয়োজক দেশ কাতার। টুর্নামেন্টের দুই দিন আগে ‘ইউটার্ন’ নিল তারা।

প্রথমে অবশ্য নিষিদ্ধই ছিল, কিন্তু পরে মাঠে বিয়ার রাখার অনুমতি দেয় কাতার। কিন্তু রাজ পরিবার থেকে সরাসরি চাপ প্রয়োগের পর বদলে ফেলা হচ্ছে সিদ্ধান্ত। এখন কেবল স্টেডিয়ামের বাইরে ‘অ্যাক্টিভেশন জোনেই’ বিয়ার পাবেন সমর্থকরা। তবে মাঠ নিতে পারবেন না।

তবে কাতারের এই সিদ্ধান্তের ফলে আইনি চ্যালেঞ্জের মুখে পড়বে ফিফা। কেননা বিয়ার প্রস্তুতকারক কোম্পানি বুডউইজার বিশ্বকাপের অন্যতম স্পনসর। যদি মাঠে বিয়ার পান করা নিষিদ্ধ হয়, তাহলে বুডউইজারের সঙ্গে ৭৫ মিলিয়ন ডলারের (প্রায় ৭৭১ কোটি টাকা) চুক্তি ভঙ্গ করবে ফিফা।  

কাতার মুসলিম প্রধান দেশ। তাই ইউরোপ বা আমেরিকার মতো এখানে অ্যালকোহল সহজলভ্য নয়। যদিও লাইসেন্সকৃত কিছু হোটেলে অ্যালকোহল রাখার অনুমতি দিয়েছে তারা।  

বিশ্বকাপের মূল ‘ফ্যান ফেস্টিভাল’ হবে দোহার আল বিদ্দা পার্কে। যেখানে প্রতি ৫০০ মিলিলিটার বুডউইজার বিয়ারের মুল্য ৫০ কাতারি রিয়াল (প্রায় ১৫০০ টাকা)। প্রতিটি পার্কে একটি করে বিয়ার স্ট্যান্ড থাকবে। যার ধারণ ক্ষমতা ৪০ হাজারের বেশি। তবে সেক্ষেত্রে দীর্ঘ লাইন ধরে অপেক্ষা করতে হবে সমর্থকদের।  

বাংলাদেশ সময়: ১৭১৫ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০২২
এএইচএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।