ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফুটবল

ফিনালিসিমাতে রাতে মাঠে নামছে আর্জেন্টিনা-ইতালি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৭ ঘণ্টা, জুন ১, ২০২২
ফিনালিসিমাতে রাতে মাঠে নামছে আর্জেন্টিনা-ইতালি

উয়েফা ইউরোপা কাপ ২০২০ সালের বিজয়ী ইতালি ও ২০২১ সালের কোপা আমেরিকা জয়ী আর্জেন্টিনার মধ্যকার ‘ফিনালিসিমা’ মাঠে গড়াচ্ছে আজ রাত বাংলাদেশ সময় ১২টা ৪৫মিনিটে। ২৮ বছরের আক্ষেপ ঘুচিয়ে কোপা আমেরিকা জেতা লিওনেল মেসির সামনে অপেক্ষা করছে আরও একটি ট্রফি জেতার স্বাদ।

ফিনালিসিমা বা গ্র্যান্ড ফাইনাল ম্যাচটি চলবে ৯০ মিনিট। গতানুগতিক ফুটবল ম্যাচের মতো এটিতে নেই কোনো অতিরিক্ত সময়। নির্ধারিত সময়ে ড্র হলে ম্যাচটি সরাসরি টাইব্রেকারে গড়াবে। ইউরোপ ও আমেরিকা চ্যাম্পিয়ন দুই দলের মধ্যে এর আগে মাত্র দুইবার এমন ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। সেটি অবশ্য পরিচিত ছিল ইউরোপিয়ান-সাউথ আমেরিকান নেশনস কাপ বা আর্তেমিও ফ্রাঞ্চি কাপ নামে। ফ্রাঞ্চি ইতালি ফুটবল ফেডারেশনের সাবেক সভাপতি, তার নামেই ১৯৮৫ ও ১৯৯৩ সালে হয়েছিল ম্যাচ দুটি। ২৯ বছর পর তা আবার মাঠে ফিরছে আর্জেন্টিনা-ইতালি দ্বৈরথ দিয়ে ফিনালিসিমা নামে।

এই ম্যাচেই আজ ১৮ বছর আজ্জুরিদের জার্সি গায়ে খেলা জর্জিও কিয়েল্লিনির পথচলা থামছে। কিয়েল্লিনির অধিনায়কত্বেই ২০২০ ইউরোর মুকুট জিতেছে ইতালি। কিন্তু সেই ইতালিই ২০২২ বিশ্বকাপে নেই। রবার্তো মানচিনি অনেক তরুণ খেলোয়াড় দলে ভিড়িয়ে এখন ভবিষ্যতের দল গড়ছেন।

অন্যদিকে, আর্জেন্টিনা পুরোপুরি বিশ্বকাপমুখী। লাতিন আমেরিকার দ্বিতীয় দল হিসেবে কাতার বিশ্বকাপের টিকিট নিশ্চিত করেছে তারা। ২০১৯ কোপায় যে ব্রাজিলের কাছে হেরে সেমিফাইনাল থেকে বিদায় নিতে হয়েছিল তাদের, ২০২১-এর ফাইনালে তাদেরই হারিয়ে শিরোপা উৎসব করেছে লিওনেল মেসির দল। তবু আজ ইতালির বিপক্ষে তাদের বড় পরীক্ষা। কারণ সাম্প্রতিককালে ইউরোপিয়ান দলগুলোর বিপক্ষে খেলার অভিজ্ঞতা হয়নি আর্জেন্টাইনদের।

২০১৯ সালে শেষবার ইউরোপীয় কোনো দলের মুখোমুখি হয়েছিল, জার্মানির সঙ্গে ২-২ গোলে ড্র হয়েছিল ম্যাচটি। স্কালোনির দলের প্রায় তিন বছর অপরাজিত থাকার ধারায় আজ তাই বড় পরীক্ষা ইতালির বিপক্ষে। বাংলাদেশ সময় আজ দিবাগত রাত ১২টা ৪৫ মিনিটে ম্যাচটি শুরু হবে। ম্যাচটি সেই ওয়েম্বলিতে, যেখানে এক বছর আগে ইউরোপ সেরা হওয়ার উৎসব করেছে আজ্জুরিরা।

বাংলাদেশ সময়: ১৭০৭ ঘণ্টা, জুন ০১, ২০২২
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।