ঢাকা, রবিবার, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ মে ২০২৪, ১৭ জিলকদ ১৪৪৫

ফুটবল

রাশিয়ার বিপক্ষে বিশ্বকাপের প্লে-অফে খেলবে না পোল্যান্ড

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২২
রাশিয়ার বিপক্ষে বিশ্বকাপের প্লে-অফে খেলবে না পোল্যান্ড

ইউক্রেনের ওপর রাশিয়ার সর্বাত্মক হামলার প্রেক্ষিতে বড় ধরনের সিদ্ধান্ত নিল পোল্যান্ড। বিশ্বকাপের মূল পর্বে খেলার সুযোগ হাতছাড়া হওয়ার সম্ভাবনা সত্ত্বেও দেশটি রাশিয়ার বিপক্ষে বিশ্বকাপ বাছাইপর্বের প্লে-অফের ম্যাচ না খেলার সিদ্ধান্ত গ্রহণ করেছে।

 

আজ শনিবার পোল্যান্ডের জাতীয় ফুটবল ফেডারেশনের প্রধান এই ঘোষণা দিয়েছেন। এক টুইটে তিনি লিখেছেন, 'আর কোনো কথা নয়, সময় এসেছে ব্যবস্থা নেওয়ার! ইউক্রেনের ওপর রাশিয়ার আগ্রাসনের কারণে, পোলিশ জাতীয় দল রাশিয়ার বিপক্ষে ম্যাচ খেলবে না। এটাই সঠিক সিদ্ধান্ত। আমরা সুইডিশ এবং চেক রিপাবলিক ফেডারশনের সঙ্গে আলোচনার মাধ্যমে ফিফার কাছে একটি নির্দিষ্ট অবস্থান তুলে ধরব। '

আগামী ২৪ মার্চ মস্কোয় ইউরোপ অঞ্চলের বাছাইপর্বের প্লে-অফে মুখোমুখি হওয়ার কথা ছিল পোল্যান্ডের। এই ম্যাচের জয়ী দল আবার মুখোমুখি হতো সুইডেন কিংবা চেক রিপাবলিকের। কিন্তু ইউক্রেনের রাশিয়ার হামলার ঘটনায় এত গুরুত্বপূর্ণ এক ম্যাচ না খেলার সিদ্ধান্ত জানালো পোলিশরা।  

এদিকে পোল্যান্ডের তারকা স্ট্রাইকার রবার্ট লেভানডোফস্কি তার দেশের ফুটবল ফেডারশনের সিদ্ধান্তের প্রতি সমর্থন জানিয়েছেন। বায়ার্ন মিউনিখের এই তারকা টুইটে লিখেছেন, "এটাই সঠিক সিদ্ধান! ইউক্রেনে যখন রাশিয়া সামরিক আগ্রাসন চালাচ্ছে তখন রুশদের বিপক্ষে ম্যাচ খেলার কথা ভাবতেই পারছি না। এজন্য কিছুতেই রুশ ফুটবলার এবং সমর্থকরা দায়ী নন, কিন্তু আমরা 'কিছুই হয়নি' ভাব নিয়ে থাকতে পারি না। '

এবারের ফিফা বর্ষসেরা ফুটবলার ভিন্ন এক টুইটে ইউক্রেনীয়দের প্রতি সমর্থন জানিয়ছেন।  

শুধু পোল্যান্ড নয়; চেক রিপাবলিক ও সুইডেনের ফেডারেশনও জানিয়ে দিয়েছে, মস্কোয় খেলতে যাবে না তাদের জাতীয় দল। যদি ২৪ মার্চ খেলা মাঠে গড়ায় আর পোল্যান্ডের বিপক্ষে রাশিয়া জিতে যায়, তাহলে চেক রিপাবলিক- সুইডেন ম্যাচের মধ্যকার জয়ী দলকে মস্কোয় স্বাগতিকদের মুখোমুখি হতে হবে। কিন্তু বাকি তিন দল না খেলার সিদ্ধান্ত নেওয়ায় ম্যাচগুলোর ভাগ্য অনিশ্চিত হয়ে পড়লো।

এদিকে রাশিয়াকে বিশ্বকাপের বাছাইপর্বের বাকি ম্যাচগুলোতে খেলতে দেওয়া হবে কি না তা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করতে যাচ্ছে ফিফা। বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার প্রধান জিয়ান্নি ইনফান্তিনো জানিয়েছেন, বিশ্বকাপ বাছাইপর্বের আপডেট আসার পর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। শুধু কি তাই, ফিফার পক্ষ থেকে ইউক্রেনের ওপর রাশিয়ার আগ্রাসনের নিন্দাও করা হয়েছে। সেই সঙ্গে আলোচনার মাধ্যমে সমাধানের পথ খোঁজার পরামর্শ দিয়েছে ফিফা।

সর্বশেষ প্রাপ্ত তথ্য অনুযায়ী, ইউক্রেনজুড়ে তীব্র যুদ্ধ চলছে। রাশিয়ার হামলায় ইউক্রেনের রাজধানী কিয়েভসহ পূর্বাঞ্চলের প্রায় ২০০ মানুষের মৃত্যুর খবর পাওয়া গেছে। কিয়েভ ছেড়ে হাজারো ইউক্রেনীয় পালিয়ে যাচ্ছেন পশ্চিমের নিরাপদ অঞ্চলে। মুহুর্মুহু বোমা হামলা ও গোলা বর্ষণের কারণে কিয়েভ প্রায় ধ্বংসস্তূপে পরিণত হয়েছে; বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত ছবি ও ভিডিওতে এমন দৃশ্য দেখা যাচ্ছে।  

বাংলাদেশ সময়: ১৭৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।