ঢাকা, মঙ্গলবার, ১৪ ফাল্গুন ১৪৩০, ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ শাবান ১৪৪৫

ফুটবল

ফিফার প্রস্তাবে রাজি হলে ২১৪ কোটি টাকা পাবে বাফুফে!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৭ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২১
ফিফার প্রস্তাবে রাজি হলে ২১৪ কোটি টাকা পাবে বাফুফে!

বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা দুই বছর পর পর বিশ্বকাপ আয়োজন করতে চায়। ফিফা প্রেসিডেন্ট থেকে শুরু করে সংস্থাটির কর্মকর্তারা এ ব্যাপারে একমত।

তবে ইউরোপের শীর্ষ লিগের নিয়ন্ত্রক সংস্থাগুলো এতে খেপেছে। কারণ এমনটা হলে তারা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হবে। খেলোয়াড়েরাও ক্লান্তির কারণে ক্লাবে বেশি সময় দিতে পারবেন না। তবে পরিস্থিতি সামাল দিতে ফুটবল ফেডারেশনগুলোকে লোভনীয় প্রস্তাব দিল ফিফা।

গতকাল সোমবার রাতে অনলাইনে ফিফা গ্লোবাল সামিটে ২১০টি ফেডারেশনের জন্য লোভনীয় প্রস্তাব পাঠিয়েছে। ওই সামিটে যাতে ২১০ ফেডারেশনের মধ্যে ২০৭ সদস্য উপস্থিত ছিল। সেখানেই ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো বলেন, 'নিরপেক্ষ বিশেষজ্ঞ আমাদের পরামর্শ দিয়েছেন দুই বছর পরপর বিশ্বকাপ আয়োজন করলে প্রথম ৪ বছরে ৪৪০ কোটি ডলার বেশি আয় বাড়বে। এই তহবিল ২১১ সদস্যের মধ্যে ভাগ করে দেওয়া হবে। '

ইনফান্তিনো জানান, বর্তমানে প্রতি চক্রে ফেডারেশনগুলো ৬০ লাখ ডলার পায়। এই বাড়তি অর্থের ফলে সেটা বেড়ে প্রায় ২ কোটি ৫ লাখ ডলার বা ২১৪ কোটি টাকা হবে। ফিফার পরিচালনা নীতি অনুযায়ী বণ্টনে কমবেশি হতে পারে। সব সদস্যের মধ্যে বণ্টনের জন্য ৩৫০ কোটি ডলারের একটি আলাদা তহবিল গঠন করা হবে। এতে প্রতিটি সদস্য গড়ে ১৬০ কোটি ডলার পাবে।  

ফিফার লোভনীয় প্রস্তাবে অধিকাংশ ফুটবল ফেডারেশনই রাজি হয়ে যেতে পারে। বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) ইতোমধ্যেই দুই বছর পরপর বিশ্বকাপ আয়োজনে সম্মতি দিয়েছে। ফলে বিপুল পরিমাণ অর্থ আয় করার সুযোগ পাবে দেশের ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা।

বাংলাদেশ সময়: ১৬৩৫ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।