ঢাকা, সোমবার, ১৩ আশ্বিন ১৪২৭, ২৮ সেপ্টেম্বর ২০২০, ০৯ সফর ১৪৪২

ফুটবল

জুভেন্টাসের নতুন কোচ আন্দ্রে পিরলো

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১৪ ঘণ্টা, আগস্ট ৯, ২০২০
জুভেন্টাসের নতুন কোচ আন্দ্রে পিরলো জুভেন্টাসের নতুন কোচ আন্দ্রে পিরলো

মাওরিসিও সারিকে বরখাস্ত করার কয়েক ঘণ্টার মধ্যেই আন্দ্রে পিরলোকে কোচের পদে আসীন করলো জুভেন্টাস। ইতালিয়ান কিংবদন্তির সঙ্গে তুরিনের বুড়িদের চুক্তির মেয়াদ ২ বছর।

গত মাসেই জুভেন্টাসের অনূর্ধ্ব-২৩ দলের পদে কাজ শুরু করেছিলেন পিরলো। কিন্তু সিরি সি-এর কোনো ম্যাচে দায়িত্ব পালন করার আগেই বড় ধরনের পদোন্নতি হলো তার। ফলে ৪১ বছর বয়সী সাবেক এই প্লেমেকারের জন্য রোনালদোদের দায়িত্ব সামলানো একেবারেই নতুন অভিজ্ঞতা হতে যাচ্ছে।

জুভেন্টাসের হয়ে ২০১১ থেকে ২০১৫ সাল পর্যন্ত খেলার পর অবসর গ্রহণ করেন পিরলো। ইতালিয়ান চ্যাম্পিয়নদের জার্সিতে টানা ৪বার সিরি আ'র শিরোপা জেতার স্বাদ পেয়েছিলেন তিনি। ২০১৪-১৫ মৌসুমে চ্যাম্পিয়নস লিগের ফাইনালে খেলা অসাধারণ দলটির সদস্যও ছিলেন তিনি।

আন্তর্জাতিক ফুটবলেও পিরলোর সাফল্য প্রশ্নাতীত। ইতালির হয়ে ১১৬ ম্যাচ খেলা পিরলো ২০০৬ বিশ্বকাপজয়ী দলের সদস্য ছিলেন।

মিডফিল্ডারের ভূমিকায় ছিলেন অনন্য। দূরদৃষ্টি, বল কন্ট্রোল, টেকনিক, সৃজনশীতা এবং পাসিং মিলিয়ে মিডফিল্ড পজিশনে ইতিহাসের অন্যতম সেরা বলা হয় তাকে।

২০১৭ সালে অবসর নেন পিরলো। এর আগে এমএলএস (মেজর লিগ সকার) জায়ান্ট নিউইয়র্ক সিটি এফসির হয়ে তিন বছর খেলেন তিনি। আর অবসরের পরই কোচিং ক্যারিয়ার শুরুর প্রস্তুতি নিতে শুরু করেন তিনি।

পিরলো এমন একটি দলের দায়িত্ব নিতে যাচ্ছেন যে দল টানা ৯টি সিরি আ জিতেছে, কিন্তু তারপরও চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোও পাড়ি দিতে পারেনি। যার জেরে চাকরি খুইয়েছেন জুভেন্টাসের দায়িত্ব গ্রহণের প্রথম মৌসুমেই স্কুডেট্টো এনে দেওয়া সারি।

এর আগে শুক্রবার রাতে চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোর দ্বিতীয় লেগের ম্যাচে লিঁওকে ২-১ গোলে হারিয়েও বিদায় নিতে হয় জুভেন্টাসকে। কারণ  দুই লেগে মিলিয়ে গোল (২-২) ব্যবধান না থাকা সত্ত্বেও অ্যাওয়ে গোলের সুবাধে কোয়ার্টার ফাইনালে পৌঁছে গেছে ফরাসি জায়ান্টরা।

চ্যাম্পিয়নস লিগের শিরোপা দৌড় থেকে ছিটকে পড়ার পর থেকেই সারিকে বরখাস্ত করার গুঞ্জন ছড়িয়ে পড়ে। গুঞ্জন সত্যি করে কয়েক ঘণ্টা পরেই সরিয়ে দেয়া হয় তাকে। এর মাত্র ঘণ্টা তিনেকের মধ্যেই সাবেক চেলসি ও নাপোলি কোচের স্থলাভিষিক্ত হন পিরলো।

বাংলাদেশ সময়: ০২১২ ঘণ্টা, আগস্ট ০৯, ২০২০
এমএইচএম 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa