ঢাকা, রবিবার, ১২ আশ্বিন ১৪২৭, ২৭ সেপ্টেম্বর ২০২০, ০৮ সফর ১৪৪২

ফুটবল

ব্রাজিলিয়ান মাইয়ার রিলিজ ক্লজ ৩০০ মিলিয়ন ইউরো!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৫ ঘণ্টা, আগস্ট ৬, ২০২০
ব্রাজিলিয়ান মাইয়ার রিলিজ ক্লজ ৩০০ মিলিয়ন ইউরো! গুস্তাভো মাইয়া/ছবি: সংগৃহীত

ব্রাজিলিয়ান ক্লাব সাও পাওলো থেকে গুস্তাভো মাইয়াকে আগেই কিনেছে বার্সেলোনা। তবে আনুষ্ঠানিক চুক্তি সম্পন্ন করার ঘোষণা এলো বৃহস্পতিবার (৬ আগস্ট)।

বার্সার সঙ্গে তার চুক্তির মেয়াদ ২০২৫ সাল পর্যন্ত। আপাতত বার্সার ‘বি’ দলের হয়ে খেলবেন তিনি।

মাইয়াকে বলা হয় ব্রাজিলের ‘নতুন নেইমার’। এই তরুণ লেফট উইঙ্গার সাও পাওলোতে দানি আলভেস, অ্যালেকজান্ডার পাতো ও হুয়ানফ্রানের সতীর্থ ছিলেন। মাইয়াকে কিনতে ৪.৫ মিলিয়ন ইউরো খরচ করেছে বার্সেলোনা। তবে এই তরুণের জন্য বার্সার রিলিজ ক্লজ শুনলে চোখ কপালে উঠবে। কারণ ১৯ বছর বয়সী এই উঠতি তারকা ফুটবলারের রিলিজ ক্লজ ৩০০ মিলিয়ন ইউরো!

নিজেদের অফিসিয়াল ওয়েবসাইটে এক বিবৃতি প্রকাশের মাধ্যমে মাইয়ার সঙ্গে চুক্তি স্বাক্ষরের বিষয়টি নিশিত করেছে বার্সা। বিবৃতিতে বলা হয়েছে, ‘গুস্তাভো মাইয়ার সঙ্গে চুক্তি স্বাক্ষরের ব্যাপারে সাও পাওলোর সঙ্গে ঐক্যমত্যে পৌঁছেছে বার্সেলোনা। সে (মাইয়া) বার্সা বি দলের হয়ে খেলবে। ’

চলতি বছরের শুরুতে মাইয়ার জন্য ১ মিলিয়ন ইউরো অগ্রীম দিয়ে চুক্তি স্বাক্ষরের সব ব্যবস্থা পাকা করে রেখেছিল। আর ১৫ জুলাই বাকি ৩.৫ মিলিয়ন ইউরো পরিশোধ করে মিয়াকে নিজেদের করে নেয় কাতালান জায়ান্টরা।

চুক্তি অনুসারে, ভবিষ্যতে দলবদলের ক্ষেত্রে ৭০ ভাগ অর্থ যাবে গুস্তাভো মাইয়ার পকেটে এবং বাকি ৩০ ভাগ পাবে সাও পাওলো।  

মাত্র ১৪ বছর বয়সে সাও পাওলোর জুনিয়র দলে যোগ দেন মাইয়া। এরপর ক্লাবের বয়সভিত্তিক বিভিন্ন দলের হয়ে ৭টি শিরোপা জয়ের স্বাদ পেয়েছেন তিনি। ২০১৮ মৌসুমে ৩৬ ম্যাচে ৩০ গোল করে তাক লাগিয়ে দিয়েছিলেন তিনি।  

ব্রাজিলের অনূর্ধ্ব-১৬ ও অনূর্ধ্ব-১৭ দলের খেলা মাইয়া ডান পায়ের খেলোয়াড় হলেও মূলত লেফট উইংয়ে খেলে অভ্যস্ত। সাও পাওলো সিনিয়র দলের হয়ে খেলার ডাকও পেয়েছেন তিনি। সিনিয়র দলের হয়ে খেলার আগেই তিনি ক্লাব ছেড়ে কাতালুনিয়ায় পাড়ি জমালেন।

শক্তিশালী ড্রিবলার মাইয়ার জোরে শট নেওয়ার ক্ষমতার চোখে পড়ার মতো। খেলার ধরনের কারণে তাকে ব্রাজিলে নেইমারের সঙ্গে তুলনা করা হয়। অনেকে আবার তাকে আদর করে ‘নতুন নেইমার’ বলেও ডাকে।

সাও পাওলো থেকে এ বছর লা লিগায় পা রাখা দ্বিতীয় খেলোয়াড় মাইয়া। এর আগে জানুয়ারিতে মাইয়ার স্বদেশী রেইনারকে ৩৫ মিলিয়ন ইউরো ট্রান্সফার ফি’র বিনিময়ে দলে ভিড়িয়েছে রিয়াল মাদ্রিদ।

বাংলাদেশ সময়: ১৭১৫ ঘণ্টা, আগস্ট ০৬, ২০২০
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa