ঢাকা, শুক্রবার, ১০ আশ্বিন ১৪২৭, ২৫ সেপ্টেম্বর ২০২০, ০৬ সফর ১৪৪২

ফুটবল

ফুটবলকে বিদায় বললেন ক্যাসিয়াস

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৭ ঘণ্টা, আগস্ট ৪, ২০২০
ফুটবলকে বিদায় বললেন ক্যাসিয়াস বিশ্বকাপের শিরোপা হাতে ইকার ক্যাসিয়াস/ছবি: সংগৃহীত

৩৯ বছর বয়সে সবধরনের ফুটবল থেকে অবসর গ্রহণের সিদ্ধান্ত জানালেন ইকার ক্যাসিয়াস।  

মঙ্গলবার (৪ আগস্ট) সামাজিক যোগাযোগমাধ্যমে এক বিবৃতি প্রকাশ করে অবসরের ঘোষণা দেন ক্যাসিয়াস।

হার্ট অ্যাটাকের কারণে প্রায় এক বছর ফুটবল থেকে দূরে ছিলেন ক্যাসিয়াস। অবশেষে গ্লাভসজোড়াকে অবসরে পাঠালেন রিয়াল মাদ্রিদ ও স্পেনের ইতিহাসে সবচেয়ে সফল গোলরক্ষক।

সম্প্রতি পর্তুগালের শীর্ষ ক্লাব পোর্তো’র হয়ে প্রিমিয়েরা লিগা জেতার স্বাদ পেয়েছেন ক্যাসিয়াস। দলের সতীর্থদের সঙ্গে শিরোপা উদযাপন করতেও দেখা গেছে তাকে।  

ক্যাসিয়াস ক্যারিয়ারের অধিকাংশ সময় কাটিয়েছেন রিয়াল মাদ্রিদে। লস ব্ল্যাঙ্কোসদের হয়ে ১৬ বছরে ৭২৫ ম্যাচ খেলেছেন তিনি। এই সময়ে তিনি ৩ বার চ্যাম্পিয়নস লিগ ৫ বার লা লিগার শিরোপা জেতার স্বাদ পেয়েছেন।

ক্যাসিয়াসের সবচেয়ে বড় সাফল্য ২০১০ বিশ্বকাপ জয়। এছাড়া ২০০৮ ও ২০১২ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপও আছে তার ঝুলিতে। স্পেনের জাতীয় দলের হয়ে ১৬৭ ম্যাচে মাঠে নেমেছিলেন তিনি। স্পেনের হয়ে তার চেয়ে বেশি ম্যাচ খেলেছেন শুধুমাত্র রিয়াল ডিফেন্ডার সার্জিও রামোস।

২০১৫ সালে পোর্তোতে যোগ দেন ক্যাসিয়াস। তবে ২০১৯ সালের এপ্রিলে হার্ট অ্যাটাকের পর আর তাকে মাঠে দেখা যায়নি। সুস্থ হওয়ার পর ২০১৯ সালের জুলাইয়ে পোর্তোর কোচিং স্টাফ হিসেবে যোগ দেন তিনি। পর্তুগিজ ক্লাবটির হয়ে ১৫৬টি ম্যাচে মাঠে নেমে তিনি দু’টি প্রিমিয়েরা লিগা ও ১টি পর্তুগিজ কাপ জিতেছেন।

বাংলাদেশ সময়: ২১৪৭ ঘণ্টা, আগস্ট ০৪, ২০২০
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa