ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

ফুটবল

সেই মরিনিওই এবার নিজেকে ‘হ্যারি পটার’ বললেন

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৬ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০২৪
সেই মরিনিওই এবার নিজেকে ‘হ্যারি পটার’ বললেন

‘আমি কোচ, হ্যারি পটার নই। সে জাদুকর।

জাদু হলো কাল্পনিক। আমি ফুটবলের জন্য বেঁচে থাকি এবং সেটাই বাস্তব। ’

রিয়াল মাদ্রিদের কোচ থাকাকালীন এমন মন্তব্য করে আলোচনার জন্ম দিয়েছিলেন জোসে মরিনিও। এবার সেই মরিনিওই নিজেকে ‘হ্যারি পটার’ (ব্রিটিশ লেখিকা জে কে রোলিংয়ের লেখা চরিত্র) দাবি করলেন।

রোমা ভক্তদের কাছে মরিনিও জাদুকরই। ২০২১ সালে ইতালিয়ান ক্লাবটিতে যোগ দেওয়ার পর এনে দেন ইউরোপা কনফারেন্স লিগের শিরোপা। পরের মৌসুমে ইউরোপা লিগে রানার্সআপ করেন ক্লাবটিকে। তাই মরিনিওর কাছ থেকে রোমা ভক্তদের প্রত্যাশার মাত্রাটাও বেড়েছে। সেই প্রত্যাশা কতটুকু মেটাতে পেরেছেন বর্ষীয়ান এই কোচ?

বুধবার চিরপ্রতিদ্বন্দ্বী লাৎসিওর কাছে হেরে কোপা ইতালিয়া থেকে বিদায় নেয় রোমা। এনিয়ে টানা ১৬ মৌসুম এই টুর্নামেন্টের শিরোপা ঘরে তুলতে পারেনি তারা। এছাড়া মরিনিওর অধীনে সবশেষ ছয় ডার্বির চারটিতেই হেরেছে। তার ওপর ভক্তদের প্রত্যাশা যে বেশি সেটা মানছেন মরিনিও।

তিনি বলেন, ‘রোমা ভক্তরা আমার দেখা সবচেয়ে অসাধারণ ফ্যানবেজ। তাদের কোচ হলেন জোসে "হ্যারি পটার" মরিনিও এবং তিনি তাদের প্রত্যাশা বাড়িয়েছেন। আমি সবসময় বুঝেছি যে, একজন চেলসি ভক্তের কাছে ম্যানসিটির বিপক্ষে ম্যাচ আর্সেনাল ম্যাচের মতো অতটা বড় নয়। ডার্বির মানে কী, সেটা আমি বুঝি। আমরা যে ডার্বি খেলেছি, তা গুরুত্বপূর্ণ ডার্বি ছিল। ’ 

এবার মৌসুমে রোমার শুরুটা ছিল দুর্বিষহ। সিরি আয় প্রথম ছয় ম্যাচে কেবল পাঁচ পয়েন্ট পায় তারা। সেই ধাক্কা কিছুটা কাটিয়ে উঠে ১৯ ম্যাচ শেষে ২৯ পয়েন্ট নিয়ে টেবিলে তাদের অবস্থান এখন আটে। চুক্তি অনুযায়ী, এটাই মরিনিওর শেষ মৌসুম। তার মতে, ক্লাবের প্রতি তার নিবেদন এখনো সেই প্রথম দিনের মতোই।

পর্তুগিজ কোচ বলেন, ‘দুই বছর পাঁচ মাস ধরে আমি এখানে আছি এবং এই সময়ে কেবল আমি একমাত্র ব্যক্তি যে একটি ট্রেনিং সেশনও মিস করিনি। আমার কাছে অসুস্থতা ও মন খারাপের জায়গা নেই। এই আড়াই বছরে আমি কোনো ভুল করিনি, এমনকি দুসপ্তাহ আগেও না যখন সবাই অসুস্থ ছিল। ’

‘আমার পেশাদারিত্ব, মর্যাদা ও কাজের প্রতি ভালোবাসা প্রশ্নবিদ্ধ হয়, এমনটা আমি কিছুতেই মেনে নেব না। আমার কাছে পেশাদারিত্বের সবচেয়ে খাঁটি উদাহরণ হলো আমি। ২০ বছরের ক্যারিয়ারে আমি একটা ম্যাচও মিস করিনি। ’

বাংলাদেশ সময়: ২১২২ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০২৪
এএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।