ঢাকা, শুক্রবার, ৬ কার্তিক ১৪২৮, ২২ অক্টোবর ২০২১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৩

ফিচার

স্কুল মাঠে বুনো ঘাস, ভ্যানে গাছ

দেলোয়ার হোসেন বাদল, সিনিয়র ফটো করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৩ ঘণ্টা, আগস্ট ২৬, ২০২১
স্কুল মাঠে বুনো ঘাস, ভ্যানে গাছ স্কুল বন্ধ থাকায় মাঠে জন্মেছে ঘাস। ছবি: বাংলানিউজ

ঢাকা: প্রায় দেড় বছর হলো শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ। ছোট ছোট শিশুদের পদচারণা নেই স্কুলগুলোতে।

নেই কোনো হৈ চৈ, নেই কোনো কোলাহল। অফিসগুলোতে নেই অভিভাবকদের ভিড়। নেই শিক্ষক-কর্মচারীরাও। রাজধানীর আজিমপুর, সেগুনবাগিচা ও পুরান ঢাকার কয়েকটি স্কুল ঘুরে দেখা গেল অন্যরকম চিত্র।

অনেকদিন ধরে স্কুল মাঠে শিক্ষার্থীদের খেলাধুলা ও চলাচল নেই। ফলে জন্মেছে বুনো ঘাস। দোলনাসহ শিক্ষার্থীদের জন্য রাখা খেলনাগুলো পেঁচিয়ে ধরে আছে লতাপাতা। আবার পরিচর্যা না থাকায় বৃষ্টির পানি জমে হয়েছে শ্যাওলা। শিশুদের আনা-নেওয়ার দায়িত্বে থাকা ভ্যানগুলো পড়ে আছে এক কোণায়। খোলা আকাশের নিচে। এ সুযোগে ভ্যানে করে বিক্রি করা হচ্ছে ফুল ও ফলের গাছ। তবে স্কুল বন্ধ থাকলেও অভিভাবকদের নিয়ে ঘুরতে বের হয় কিছু শিক্ষার্থী। ঘরে বসে থাকতে-থাকতে স্কুল মাঠে ঘুরে আসতে ইচ্ছে করে তাদের। অনেকদিন পর নিজের মতো কিছু সময় কাটিয়ে যায় তারা। উল্লেখ্য, করোনা মহামারিতে স্কুল-কলেজের শিক্ষক-শিক্ষার্থী, কর্মচারী ও অভিভাবকদের স্বাস্থ্য সুরক্ষা বিবেচনা করে ২০২০ সালের ১৭ মার্চ থেকে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার।

ছবিগুলো সেগুন বাগিচা বেগম রহিমা বালিকা বিদ্যালয়, আজিমপুর গার্লস হাইস্কুল অ্যান্ড কলেজ ও দনিয়া বালিকা উচ্চ বিদ্যালয়ে তোলা।

বাংলাদেশ সময়: ১০২৬ ঘণ্টা, আগস্ট ২৬, ২০২১
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa