ঢাকা, মঙ্গলবার, ৬ আশ্বিন ১৪২৮, ২১ সেপ্টেম্বর ২০২১, ১২ সফর ১৪৪৩

ফিচার

প্রকৃতির লাবণ্য স্নিগ্ধ এক আকাশ

শাকিল আহমেদ, স্টাফ ফটো করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫২ ঘণ্টা, জুলাই ২৬, ২০২১
প্রকৃতির লাবণ্য স্নিগ্ধ এক আকাশ ছবি: শাকিল আহমেদ

ঢাকা: শহর কিংবা গ্রামে, বনজঙ্গল বা নদীর পাড় বর্ষার চোখজুড়ানো রূপ মুগ্ধ করে। ভালো লাগে বর্ষার সদ্য স্নাত স্নিগ্ধ প্রকৃতি।

ভালো লাগে আকাশ, অবারিত মাঠ, টলমলে জলের পুকুর, ভেজা সবুজ পাতা, ঘাস।

বৃষ্টিস্নাত আষাঢ় তার আকাশ সবসময় কালো মেঘে ঢেকে রাখলেও ঋতু বৈচিত্রের বাংলাদেশে বর্ষা ধরা দেয় নানান রূপে। একদিকে বর্ষা যেমন বিরহ-বিহ্বল; তেমনি বর্ষা আবার মেঘবর্ণ নিটোল-সজল। তাইতো তার সে রূপ ধরা পড়ে আকাশে।

সম্প্রতি আষাঢ়ের বৃষ্টি পাশ কাটিয়ে বর্ষাকালের দৃশ্যপটের ভেতর মোহময় হয়ে উঠেছে নিবিড় প্রকৃতির লাবণ্য স্নিগ্ধ এক আকাশ। তাতে তুলো মেঘ উড়ে বেড়ায় এই বাড়ি থেকে ওই বাড়ি। নীল আর সাদা আকাশের সৌন্দর্য মনের কোণ থেকে ছিনিয়ে নেয় ঘনিয়ে আসা মেঘপুঞ্জ আর বৃষ্টির মধুর বিড়ম্বনা।

বৃষ্টিধোয়া প্রকৃতির রূপে বিমোহিত হয় মানব সন্তানেরা। এই সময় প্রকৃতিকে বেশি ভালোবাসতে ইচ্ছে করে। মনের গতিপ্রকৃতিও কেমন কাব্যময় হয়ে ওঠে। একপশলা বৃষ্টি হয়ে গেলে, ভূমি ভিজে উঠলে, মাটির সোঁদা গন্ধে আমরাও কেমন ভিজে উঠি।

এই সময়টায় শহর কিংবা গ্রামের পথ ধরে হাঁটতে থাকলে যত দূর চোখ যায়, নিবিড় সহজ সবুজ দেখা যায়। আর দেখা মেলে মাথার উপর শান্ত স্নিগ্ধ আকাশ।

বাংলাদেশ সময়: ১০৫১ ঘণ্টা, জুলাই ২৬, ২০২১
কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa