ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

বিনোদন

বুদ্ধিজীবী কবরস্থানে চিরশায়িত হবেন ওস্তাদ শাহাদাত হোসেন খান

নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৬ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০২০
বুদ্ধিজীবী কবরস্থানে চিরশায়িত হবেন ওস্তাদ শাহাদাত হোসেন খান ওস্তাদ শাহাদাত হোসেন খান

সংগীতজ্ঞ ও যন্ত্রসংগীত শিল্পী (সরোদ) ওস্তাদ শাহাদাত হোসেন খানকে মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে শায়িত করা হবে। রোববার (২৯ নভেম্বর) বাদ যোহর তাঁর দাপন প্রক্রিয়া সম্পন্ন হবে।

বিষয়টি বাংলানিউজকে নিশ্চিত করেছেন তাঁর ভাতিজা তানসেন খান। তিনি বলেন, ‘প্রথমে সিদ্ধান্ত হয়েছিল বনানী কবরস্থানে শায়িত করার। এরপর পশ্চিম রামপুরায়। সবশেষে বাদ যোহর মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে তাঁর দাপন প্রক্রিয়া সম্পন্ন করার সিদ্ধান্ত হয়েছে। ’

করোনায় আক্রান্ত হয়ে শনিবার (২৮ নভেম্বর) রাত সাড়ে ৮টায় উত্তরার ক্রিসেন্ট হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন ওস্তাদ শাহাদাত হোসেন খান। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬২। স্ত্রী, দুই কন্যাসহ অসংখ্য শিক্ষার্থী, ভক্ত-অনুরাগী রেখে গেছেন ওস্তাদ শাহাদাত হোসেন খান৷

শাহাদাত হোসেন খান ১৯৫৮ সালের ৬ জুলাই তৎকালীন পূর্ব পাকিস্তানের (বর্তমান বাংলাদেশ) ব্রাহ্মণবাড়িয়া জেলার এক সমৃদ্ধ সংগীত পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা ওস্তাদ আবেদ হোসেন খান একজন প্রখ্যাত উচ্চাঙ্গ সংগীতশিল্পী ও সেতার বাদক। তাঁর দাদা ওস্তাদ আয়েত আলী খাঁ উপমহাদেশের প্রখ্যাত সংগীতজ্ঞ এবং ওস্তাদ আলাউদ্দিন খাঁর ছোট ভাই। তাঁর দুই চাচা প্রখ্যাত সংগীতজ্ঞ বাহাদুর হোসেন খান এবং সংগীতজ্ঞ-গবেষক ও লেখক মোবারক হোসেন খান।

১৯৭২ সালে তিঁনি ও তাঁর চাচা বাহাদুর হোসেন খান যুগলবন্দি হয়ে আলাউদ্দিন সংগীত সম্মেলনে সরোদ পরিবেশন করে প্রশংসিত হন। সংগীতে অবদানের জন্য ১৯৯৪ সালে বাংলাদেশ সরকার তাঁকে দেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা একুশে পদকে ভূষিত করে।

বাংলাদেশ সময়: ১০২৫ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০২০
ওএফবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।