ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

শেখ হাসিনা যতদিন ক্ষমতায় থাকবেন, ইসিকে সহায়তা করবেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২২
শেখ হাসিনা যতদিন ক্ষমতায় থাকবেন, ইসিকে সহায়তা করবেন

ঢাকা: আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার বিশ্বাস করে, গণতন্ত্রের ভিত্তি নির্বাচন। আর এজন্য নির্বাচন কমিশনকে (ইসি) সরকার সব সহায়তা করে যাচ্ছে।

যতদিন তিনি ক্ষমতায় থাকবেন, ইসিকে সহায়তা করে যাবেন।

বীর মুক্তিযোদ্ধাদের "বীর মুক্তিযোদ্ধা" খচিত স্মার্ট জাতীয় পরিচয়পত্র প্রদান এবং গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ (বাংলা পাঠ) এবং জাতীয় সংসদের নির্বাচনী এলাকার সীমানা নির্ধারণ, আইন, ২০২১ এর মোড়ক উন্মোচন অনুষ্ঠানে অংশ নিয়ে রোববার (১৩ ফেব্রুয়ারি) তিনি এসব কথা বলেন। রাজধানীর একটি হোটেলে অনুষ্ঠানের আয়োজন করে ইসি।

আইনমন্ত্রী বলেন, সরকার বিশ্বাস করে গণতন্ত্রের ভিত্তি নির্বাচন। এজন্য ইসিকে সব সহায়তা করে যাচ্ছে। যার ফসল হচ্ছে আজকের স্মার্টকার্ড, নির্ভুল ভোটার তালিকা, ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম), ইসির আধুনিক অবকাঠামো।

সীমানা নির্ধারণ আইন-২০২১, ইসি নিয়োগের আইনও ইসিকে শক্তিশালী করার পদক্ষেপ উল্লেখ করে মন্ত্রী বলেন, এ আইন করার সাহস কেউ দেখায়নি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা যতদিন ক্ষমতায় থাকবেন, এভাবেই সহায়তা করে যাবেন।

ইসির সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকারের সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদাসহ অন্য নির্বাচন কমিশনার এবং ইসির কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম বলেন, আমরা বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে আরপিও বাংলা পাঠ করেছি। এমন মাসে এটা করেছি, যখন ফেব্রুয়ারি মাস, ভাষার মাস।  

এ কাজটা করতে অনেক দেরি হয়ে গেছে জানিয়ে ইসি রফিকুল ইসলাম বলেন, যারা ভোটার আছে তারা অনেক উপকৃত হবেন। বাংলা পাঠ পড়তে পারবেন।

সীমানা নির্ধারণ আইন খুব জটিল জানিয়ে তিনি বলেন, তবে যারা রাজনীতির সঙ্গে সংশ্লিষ্ট তাদের জন্য খুব গুরুত্বপূর্ণ।

অনুষ্ঠানে ১০০ বীর মুক্তিযোদ্ধার হাতে তুলে দেওয়া হয় বিশেষ এ স্মার্টকার্ড।

বাংলাদেশ সময়: ১২৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২২
ইইউডি/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।