ঢাকা, রবিবার, ২ ভাদ্র ১৪২৬, ১৮ আগস্ট ২০১৯
bangla news

ঈদের পর ফখরুলের শূন্য আসনে উপ-নির্বাচন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৫-০৫ ৭:১৬:৫৫ পিএম
প্রতীকী ছবি

প্রতীকী ছবি

ঢাকা: নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ জানিয়েছেন, ঈদের পরপরই বগুড়া-৬ আসনের উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে।

ইসি সচিব রোববার (৫ মে) নির্বাচন ভবনে তার কার্যালয়ে সাংবাদিকদের বলেন, আইন অনুযায়ী-কোনো আসন শূন্য হওয়ার ৯০ দিনের মধ্যে ভোটগ্রহণ করতে হয়। আমরা কমিশনকে বিষয়টি জানিয়েছি। শিগশিগরই এ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে।

তিনি বলেন, ঈদেরর পরপরই এ আসনে নির্বাচন অনুষ্ঠিত হবে। আমরা তাড়াতাড়িই নির্বাচন করে ফেলতে চাই। কেননা, জুলাইতে বৃষ্টি বেড়ে যাবে। তাই আমরা জুনেই নির্বাচন করে ফেলবে।

বগুড়া-৬ আসন থেকে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর নির্বাচিত হন ৩০ ডিসেম্বরের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে। তবে তিনি শপথ না নেওয়ায় এবং আইনে নির্ধারিত সময় পার হয়ে যাওয়ায় ফখরুলের আসনটি শূন্য ঘোষণা করেন স্পিকার।

গত ৩০ এপ্রিল আসনটি শূন্য ঘোষণা করা হয়েছে। সংবিধান অনুযায়ী, আসন শূন্য ঘোষণা করার ৯০ দিনের মধ্যে উপ-নির্বাচনের বাধ্যবাধকতা রয়েছে।

হেলালুদ্দীন আহমদ আরও বলেন, বিএনপি পাঁচটি আসনের জন্য জাতীয় সংসদে একটি সংরক্ষিত মহিলা আসন পাবে। এজন্য আমরা আগামী সাতদিনের মধ্যে দলটিকে নাম জানাতে বলবো। এক্ষেত্রে প্রার্থীর নাম রিটার্নিং কর্মকর্তারা কাছে জমা দিতে হবে। রিটার্নিং কর্মকর্তা যদি দেখেন, সব কাগজ ঠিক আছে, তবে আমরা গেজেট প্রকাশ করবো।
 
জাতীয় নির্বাচনে বিএনপি ছয়টি আসন পেয়েছিল। মির্জা ফখরুল ইসলাম আলমগীর ছাড়া সবাই শপথ নিয়ে কার্যভার গ্রহণ করেছেন।
 
বাংলাদেশ সময়: ১৯১২ ঘণ্টা, মে ০৫, ২০১৯
ইইউডি/এএ

ক্লিক করুন, আরো পড়ুন :   উপ-নির্বাচন
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নির্বাচন ও ইসি বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
db 2019-05-05 19:16:55